ঢাকা বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

শহীদদের মামলা নিয়ে ব্যবসা শুরু হয়েছে: সারজিস

নিউজ ডেস্ক | প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০২৪ ১৪:২৭; আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২৪ ১৭:১৩

 

বিগত সরকারের আমলে মামলা বাণিজ্য ছিল থানা এবং স্থানীয় সরকারীপন্থী এবং দালালদের রমরমা ব্যবসা। বিরোধী মতের যে কোন আন্দোলন, মিছিল, সমাবেশকে কেন্দ্র করে একটি চক্র সাধারণ মানুষকে জিম্মি করে মামলার ভয় দেখিয়ে বাণিজ্য ছিল চরম পর্যায়। 

বাংলাদেশে মিথ্যা মামলা এবং মামলা দিয়ে ভয় দেখিয়ে অর্থ আদায় বা চাঁদাবাজির ঘটনা সাম্প্রতিক সময়ে বিশেষভাবে আলোচিত। কিছু ব্যক্তি/চক্র মিথ্যা মামলা দেওয়া, মামলা থেকে নাম বাদ দেওয়ার বিনিময়ে অর্থ দাবি করছে, যা সরাসরি অর্থনৈতিক বাণিজ্যে পরিণত হচ্ছে।

রাজনৈতিক প্রভাব কাজে লাগিয়ে মিথ্যা মামলা ও চাঁদাবাজির অভিযোগও ব্যাপকভাবে প্রচলিত। আওয়ামী লীগের শাসনামলে ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে মিথ্যা মামলা দিয়ে প্রতিপক্ষকে হয়রানি করা হয়েছে বলে অভিযোগ ছিল অনেক। এতে রাজনৈতিকভাবে দুর্বলদের বা নিরীহ ব্যক্তিদের নামে মিথ্যা মামলা দিয়ে অর্থ আদায়ের অপকৌশল প্রয়োগ করা হচ্ছে। বিগত সরকারের পদত্যাগের পর যেন আবার সেই দালাল চক্রগুলো নতুন আঙ্গিকে নতুন ভাবে তাদের মামলা বাণিজ্য চলামান রাখছে।

বিগত সরকারের বিরুদ্ধে ছাত্র-জনতা আন্দোলনে শহীদ ভাইদের মামলা নিয়ে টাকার ব্যবসা শুরু হয়েছে। মামলায় নির্দেশ মানুষের নাম দেয়া হচ্ছে আবার টাকার বিনিময়ে বাদও পড়ছেন অনেকে। এই কাজ যারা করছে তারা যে দলেরই হোক না কেন প্রতিবাদ করতে হবে।এমন মন্তব্য করেছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক সরজিস আলম।

রোববার (১৫ সেপ্টেম্বর) বিকেলে মানিকগঞ্জ জেলা শিল্পকলা একাডেমি হলরুমে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। তিনি বলেন, দুই মাস যেতে না যেতেই স্বাধীনতা রক্ষার চিন্তা বাদ দিয়ে ব্যক্তিগত ও রাজনৈতিক উদ্দেশ্য এবং আর্দশ নিয়ে মানুষ এতটাই বিভক্ত যে এখন অনেকেই নিজেরা নিজেদের মুখোমুখি অবস্থানে আছেন।

সারজিস আলম বলেন, দেশের জন্য যারা শহীদ ও আহত হলেন তাদের প্রতিদানে আমরা যদি দায়িত্ব পালন করতে হবে। আর যদি না পারি তাহলে দিন শেষে সবচেয়ে বড় এই ক্ষতির জন্য আমাদের দায়ী এবং লাঞ্ছিত হতে হবে। ইতিহাসে লেখা থাকবে প্রাণের বিনিময়ে ভাই-বোনেরা দ্বিতীয় স্বাধীনতা দিয়ে গেলেও আমরা এতেটা অযোগ্য ছিলাম যে তা রক্ষা করতে পারিনি।

তিনি আরও বলেন, কেউ যদি পুর্বের সেই প্রথা গুলো রীতিগুলো চাপিয়ে দেয়ার চেষ্টা করা হয় আমরা প্রেশার গ্রুপ হিসাবে দ্বিমত পোষণ করবো। এর আগে, দুপুরে শহীদ পরিবার ও আহদের সাথে মতবিনিয় সভা করেন সারজিস আলম।




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top