ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের ঐতিহাসিক সিরিজ জয়

ক্রীড়া ডেস্ক | প্রকাশিত: ৩ সেপ্টেম্বর ২০২৪ ১৬:০৪; আপডেট: ৪ সেপ্টেম্বর ২০২৪ ১৯:১০

বিগত সরকারের পদত্যাগের পর থেকে যেন ক্রিড়াঙ্গনে যেমন অস্থিরতা সৃষ্টি হয়েছে, তেমনি সাফল্যও যেন ধরা দিচ্ছে নিয়মিত। অনুর্ধ্ব-২০ সাফ চ্যাম্পিয়নশীপ জয়ের পর মাত্র অল্প কয়েকদিনের মধ্যেই বাংলাদেশের ক্রিকেট আসলো এক ঐতিহাসিক সিরিজ জয়। পাকিস্তানের মাটিতে পাকিস্তানকে টেস্ট চ্যাম্পিয়নশীপের ২ টেস্ট সিরিজে ২-০ জয় করে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করলো।

ঐতিহাসিক সিরিজ জিততে নতুন চ্যালেঞ্জ বাংলাদেশের

পাকিস্তানের দীর্ঘ ইতিহাসে তাদেরকে ঘরের মাঠে টেস্টে হোয়াইটওয়াশ করা মাত্র দ্বিতীয় দল বাংলাদেশ। ২০২২ সালে তিন ম্যাচের সিরিজ ৩-০ ব্যবধানে জিতেছিল ইংল্যান্ড। দুই বছর হওয়ার আগে এবার দুই ম্যাচের সিরিজে একই কীর্তি গড়ল বাংলাদেশ।

আবরার আহমেদের অফ স্টাম্পের অনেক বাইরের ডেলিভারি দূর থেকেই ড্রাইভ করে দিলেন সাকিব আল হাসান। বল চলে গেল সীমানায়। অন্য প্রান্তে গর্জনে ফেটে পড়লেন মুশফিকুর রহিম। বাংলাদেশ পেল অসাধারণ এক অর্জনের স্বাদ।

রাওয়ালপিন্ডি ক্রিকেট স্টেডিয়ামে দ্বিতীয় টেস্টে বাংলাদেশের জয় ৬ উইকেটে। মুশফিক ও সাকিবের ৩২ রানের অবিচ্ছিন্ন জুটিতে ম্যাচ জিতে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করে তারা। একই মাঠে প্রথম টেস্টে তারা জেতে ১০ উইকেটে।

দেশের বাইরে বাংলাদেশের মাত্র দ্বিতীয় সিরিজ জয় এটি। ২০০৯ সালে দ্বিতীয় সারির ওয়েস্ট ইন্ডিজকে ২-০ ব্যবধানে হারিয়েছিল বাংলাদেশ। এবারই প্রথম কোনো পূর্ণ শক্তির দলের বিপক্ষে দেশের বাইরে সিরিজ জিতল তারা।

জয়ের জন্য শেষ বাকি ১৪৩ রান। দুই সেশনের কম সময়ে ৫০ ওভার ব্যাটিং করে সে লক্ষ্যে পৌঁছে যায় তারা। মুশফিক ৫১ বলে ২২ ও সাকিব ৪৩ বলে ২১ রানে অপরাজিত থাকেন। আউট হওয়া চার ব্যাটসম্যানের সবাই ২০ ছুঁলেও কেউই ফিফটি করতে পারেননি।

দিনের শুরুতে পাকিস্তানের রিভিউ না নেওয়ার ব্যর্থতায় বেঁচে যান জাকির হাসান। তবে তা কাজে লাগাতে পারেননি বাঁহাতি ওপেনার। উদ্বোধনী জুটির পঞ্চাশ পূর্ণ হওয়ার পর ৩৯ বলে ৪০ রান করে ফেরেন তিনি।

ব্যক্তিগত ১৭ রানে জীবন পান সাদমান। তিনিও বেশিক্ষণ টিকতে পারেননি। আলতো শটে ক্যাচ দিয়ে আউট হন ২৪ রান করে। এরপর তৃতীয় উইকেটে ৫৭ রানের জুটি গড়ে তোলেন নাজমুল হোসেন শান্ত ও মুমিনুল হক।

দুজনই আউট হন আলগা শট খেলে। শান্ত ৮২ বলে ৩৮ ও মুমিনুল ৭১ বলে করেন ৩৪ রান। এরপর আর বিপদ ঘটতে দেননি দলের সবচেয়ে অভিজ্ঞ দুই ব্যাটসম্যান।

সংক্ষিপ্ত স্কোর:   পাকিস্তান ১ম ইনিংস: ২৭৪    //    পাকিস্তান ২য় ইনিংস: ১৭২

বাংলাদেশ ১ম ইনিংস: ২৬২   //  বাংলাদেশ ২য় ইনিংস: (লক্ষ্য ১৮৫) ৫৬ ওভারে ১৮৫/৪ (জাকির ৪০, সাদমান ২৪, শান্ত ৩৮, মুমিনুল ৩৪, মুশফিক ২২*, সাকিব ২১*; হামজা ১৪-৪-৪৬-১, শাহজাদ ৭-০-৪০-১, আবরার ১৪-৩-৪০-১, আলি ১৭-৩-৩৭-০, সালমান ৪-১-১৭-১)

ফল: বাংলাদেশ ৬ উইকেটে জয়ী

সিজিজ সেরা: মেহিদি মিরাজ

সিরিজ: দুই ম্যাচের সিরিজ বাংলাদেশ ২-০তে জয়ী




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top