ঢাকা বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

চ্যালেঞ্জ কাপের নাম পরিবর্তন হয়ে গণঅভ্যুত্থানে শহীদদের নামে হচ্ছে

১১ অক্টোবর থেকে মাঠে গড়াচ্ছে ফুটবল, এখোনো ভেন্যু চুড়ান্ত হয়নি

ক্রীড়া ডেস্ক | প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৪৭; আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২৪ ০৭:১৩

লিগ শুরু ১৮ অক্টোবর, ভেন্যু চূড়ান্ত হয়নি এখনও। প্রিমিয়ার লিগ ও ফেডারেশন কাপের চ্যাম্পিয়নের মধ্যে হওয়া চ্যালেঞ্জ কাপ গণঅভ্যুত্থানে শহীদদের নামে করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।

২০২৪-২৫ মৌসুমের তিন প্রতিযোগিতার সূচি চূড়ান্ত হয়েছে। প্রিমিয়ার লিগ ও ফেডারেশন কাপের চ্যাম্পিয়ন-দুই দলের মধ্যে হওয়া চ্যালেঞ্জ কাপের ‘নাম বদল’ও হয়েছে রাষ্ট্রক্ষমতার পালাবদলে। তবে এখনও নতুন মৌসুমের লিগের ভেন্যু চূড়ান্ত করতে পারেনি বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।

পেশাদার লিগ ম্যানেজমেন্ট কমিটির আওয়াতাধীন ২০২৪-২৫ মৌসুমের ওয়ার্কিং উপ-কমিটি শনিবার বৈঠকে বসেছিল। সেখানে একাধিক সিদ্ধান্ত চূড়ান্ত করা হয়েছে। তার মধ্যে একটি চ্যালেঞ্জ কাপের নামকরণ। শুরুতে এটি দেশের কিংবদন্তি ফুটবলারদের নামে করার সিদ্ধান্ত ছিল, সেটি এখন করা হবে গণঅভ্যুত্থানে শহীদদের নামে।

৪ অক্টোবর মৌসুম শুরুর কথা থাকলেও তা ১১ অক্টোবর থেকে শুরু হবে চ্যালেঞ্জ কাপ দিয়ে। ১৫ অক্টোবর মাঠে গড়াবে ফেডারেশন কাপ। কাপের খেলা চলার মধ্যেই ১৮ অক্টোবর শুরু হবে প্রিমিয়ার লিগ। তবে, এখন পর্যন্ত লিগের ভেন্যু চূড়ান্ত হয়েছে মাত্র তিনটি। বাকিগুলো আছে ঝুলে। 

কমিটির চেয়ারম্যান ইমরুল হাসান চ্যালেঞ্জ কাপের নামকরণ নিয়ে বলেছেন ‘পরিবর্তিত পরিস্থিতি’র কথা। ভেন্যু চূড়ান্ত করার বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার পর নেওয়া হবে সিদ্ধান্ত।

“এর আগে আমরা সিদ্ধান্ত নিয়েছিলাম, চ্যালেঞ্জ কাপ আমরা প্রতিবছর আয়োজন করব, আমাদের কিংবদন্তি ফুটবলারদের নামে করব, এ বছর পরিবর্তিত পরিস্থিতির আলোকে এবার আমরা জুলাই শহীদদের স্মরণে এটির নামকরণ করব। লিগ চ্যাম্পিয়ন ও ফেডারেশন কাপ চ্যাম্পিয়নের মধ্যে হবে এটি।”

“ক্লাবগুলো বিভিন্ন ভেন্যুর ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছিল, সবগুলো ভেন্যু আমরা চূড়ান্ত করতে না পারলেও দু-একটি ভেন্যু আমরা চূড়ান্ত করেছি। বাকি ভেন্যুগুলোর ব্যাপারে এনএসসি ও ভেন্যুর ডিসিদের সাথে আলাপ করে ক্লাব ও ফেডারেশন সিদ্ধান্ত গ্রহণ করবে।”

আপাতত বসুন্ধরা কিংস অ্যারেনা, কুমিল্লার শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়াম ও ময়মনসিংহের রফিক উদ্দিন ভূইয়া স্টেডিয়াম চূড়ান্ত হয়েছে। এছাড়া কয়েকটি মাঠ বিবেচনায় আছে বলে জানালেন ইমরুল।

“আপাতত আমাদের মধ্যে বসুন্ধরা কিংস অ্যারেনা, কুমিল্লা ও ময়মনসিংহ ভেন্যু মোটামুটি চূড়ান্ত করা হয়েছে। মুন্সিগঞ্জে আর্মি ক্যাম্প থাকলেও এই সময়ের মধ্যে সেটা হয়তো সরে যাবে, আমরা ভেন্যু হিসেবে পেতে পারি। দুটি নতুন ভেন্যুর নাম এসেছে ক্লাবগুলোর পক্ষ থেকে, গাজীপুর ও মানিকগঞ্জ। এ দুটি ভেন্যু আমাদের বাফুফের প্রতিনিধিরা পরিদর্শন করেছে। হয়তো এ দুটি ভেন্যুর যে কোনো একটি বা পরিবর্তিত পরিস্থিতি অনুযায়ী ক্লাবগুলো যদি নতুন কোনো ভেন্যুর প্রস্তাব করে, তাহলে সেগুলো আমরা বিবেচনায় নেব।”

 




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top