ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

আইরিশদের গোলেই আইরিশদের পরাজয়

ক্রীড়া ডেস্ক | প্রকাশিত: ৮ সেপ্টেম্বর ২০২৪ ০৭:৪২; আপডেট: ৮ সেপ্টেম্বর ২০২৪ ০৮:০০

বিশ্ব ক্রীড়াঙ্গনে সবচেয়ে বেশী ভীনদেশী খেলোয়ার খেলানোর দিক থেকে ইংল্যান্ডই এগিয়ে থাকবে। বিশেষ করে ইংল্যান্ড ফুটবলে সেটা আইরিশদের প্রাধান্যই বেশী।

ইংল্যান্ড ফুটবল দলে বেশ কয়েকজন খেলোয়াড় জাতীয়তায় আইরিশ। উয়েফা নেশন্স লিগে ইংল্যান্ডের প্রতিপক্ষ সেই আয়ারল্যান্ড। তাই স্বাভাবিকভাবে নজর ডেকলান রাইস, জ্যাক গ্রিলিশের দিকে। একটা সময় পর্যন্ত আয়ারল্যান্ডের বয়সভিত্তিক দলে খেলা দুই তারকার পায়ে বল গেলেই তাই আইরিশরা দুয়ো দিচ্ছিল। শেষ পর্যন্ত ঘরের শত্রু বিভীষণই গড়ে দিয়েছেন ব্যবধান। তাতে জয় দিয়েই টুর্নামেন্ট শুরু করেছে ইংল্যান্ড।

 


দুই আইরিশ তারকা জ্যাক গ্রিলিশ এবং ডেকলান রাইসের গোলেই জয় পেয়েছে ইংল্যান্ড।

 

শনিবার (৭ সেপ্টেম্বর) ইউরো চ্যাম্পিয়নশিপের ফাইনালে হারের পর প্রথমবারের মতো মাঠে নেমেছিল ইংল্যান্ড। নর্দান আয়ারল্যান্ডের বিপক্ষে ২-০ গোলের জয় দিয়ে উয়েফা নেশন্স লিগের এবারের মৌসুম শুরু করেছে ইংল্যান্ড। 'বি' লিগের দুই নম্বর গ্রুপে থাকা ইংল্যান্ডের পক্ষে গোল করেন এক সময় আয়ারল্যান্ডের হয়ে খেলা ডেকলান রাইস ও জ্যাক গ্রিলিশ।

 

ইউরোর ফাইনালে হারের পর ইংল্যান্ডের কোচের পদ ছেড়ে দিয়েছেন গ্যারেথ সাউথগেট। অন্তর্বর্তীকালীন কোচ লি কার্সলির অধীনে এটাই প্রথম ম্যাচ ছিল ইংলিশদের। তার যাত্রা শুরু হলো জয় দিয়েই। প্রথমার্ধে ইংল্যান্ড আক্রমণের বন্যা বইয়ে দিলেও দ্বিতীয়ার্ধে ঘুরে দাঁড়ায় আয়ারল্যান্ড। কিন্তু ফিনিশিং ব্যর্থতায় জালের দেখা পায়নি স্বাগতিকরা।

এদিন ম্যাচের ১১ মিনিটে লিড নেয় ইংলিশরা। অ্যালেক্সান্ডার আর্নল্ডের কাছ থেকে বল পেয়ে দ্রুত এগিয়ে গিয়ে গোলের চেষ্টা করেন অ্যান্থনি গর্ডন। তবে প্রচেষ্টা ব্যর্থ করে দেন গোলরক্ষক কিভিন কেহালার। ফিরতি বলে হ্যারি কেনের প্রচেষ্টা প্রতিপক্ষের খেলোয়াড়ের ব্লকে বাধাপ্রাপ্ত হয়। কিন্তু বল চলে যায় রাইস। ১২ গজ থেকে জোরাল শটে বল জালে পাঠান তিনি।

 

বয়সভিত্তিক দল পেরিয়ে আয়ারল্যান্ড জাতীয় দলের হয়ে তিনটি ম্যাচ খেলেছিলেন রাইস। এদিন মাতৃভূমির বিপক্ষে গোল করে উদযাপনও করেননি তিনি।

২৬ মিনিটে আরেক সাবেক আইরিশ তারকার গোলেই জয় পায় ইংল্যান্ড। রাইসের কাটব্যাক ডি-বক্সের মাথায় পেয়ে পোস্ট ঘেঁষে জালে পাঠান ম্যানসিটি তারকা গ্রিলিশ।

 

অনূর্ধ্ব ২১ পর্যন্ত আয়ারল্যান্ডের প্রতিনিধিত্ব করেছেন গ্রিলিশ। তবে জাতীয় দল হিসেবে বেছে নিয়েছেন ইংল্যান্ডকেই। গোল করে উদযাপন করতেও বাঁধেনি তার।

 

বিরতির পর আয়ারল্যান্ড ঘুরে দাঁড়ানোর চেষ্টা করে। একের পর এক সুযোগ তৈরি করেও গোল আদায় করতে পারেনি তারা। শেষ পর্যন্ত ২ গোলের হার নিয়েই মাঠ ছাড়তে হয়েছে তাদের।

 




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top