ঢাকা মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ১১ কার্তিক ১৪২৮

তৃতীয়বারের মতো আয়োজন করা হচ্ছে ‘বসুন্ধরা কিংস বিএফএসএফ অনুদ্ধ-১৪ ফুটবল একাডেমী কাপ

মাঠে গড়ানোর অপেক্ষায় ‘বিএফএসএফ অনু-১৪ একাডেমী কাপ-২০২১

স্পোর্টস ডেস্ক: | প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০২১ ১১:৫৮; আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২১ ১৩:২৯

বসুন্ধরা কিংস বিএফএসএফ এর অফিসিয়াল লোগো

 

বাংলাদেশের ফুটবলের সাথে ‘বাংলাদেশ ফুটবল সাপোটার্স ফোরাম’ অঙ্গাঅঙ্গি ভাবে জড়িত। এই সংগঠনের ফুটবল উন্নয়নে তাদের কার্যক্রমগুলো চোখে পড়ার মতো। বিএফএসএফ শুধুই ফুটবলের সমর্থক হয়ে থাকেনি ফুটবল ও ফুটবলাদের জন্য কাজ করে যাচ্ছে প্রতিনিয়ত। তাইতো তারা গর্বের সাথে বলে ‘যেখানেই বাংলাদেশ, সেখানেই ফোরাম।”

 

কোন দেশ যদি ফুটবলের জন্য উন্নতি করতে চায় তার জন্য ফুটবলের একাডেমি একটি গুরুত্বপূর্ণ বিষয়। কিন্তু বাংলাদেশের ফুটবলের জন্য একাডেমি নাই বললেই চলে। কিন্তু ফুটবলের একাডেমি করার জন্য ফুটবল সংগঠকদের মধ্যে যেই প্রতিযোগীতা ইদানিং দেখা যাচ্ছে তার জন্য ‘বিএফএসএফ’ এর একাডেমি কাপের গুরুত্ব অনেক। কারণ এতোদিন একাডেমিগুলো কোন প্রতিযোগীতাই ছিল না। বিএফএসএফ এর মাধ্যেমে তাদের মূল্যায়ন এর একটি জায়গা করে দিয়েছে বিএফএসএফ।

 

একজন ভালোমানের ফুটবলার তৈরীর জন্য যেই বয়সটি খুবই দরকার। আর সেই বয়সটিকে লক্ষ্য নিয়ে বাংলাদেশ ফুটবল সাপোটার্স ফোরম আয়োজন করে যাচ্ছে একাডেমি কাপ ফুটবল টুর্নামেন্ট। দেশের বিভিন্ন স্থানে ব্যক্তিগত পর্যায় কিছু ফুটবল একাডেমি আছে যারা ফুটবলের বড় পর্যায় খেলার সুযোগ পায় না বলে তাদের কাছে তৈরীকৃত প্রতিভা অনেক সময় ঝড়ে যাচ্ছে। আর যদি কোন ফুটবল প্রতিভা অসময়ে ঝড়ে না যায় তার জন্য উপযুক্ত মাধ্যম হলো এই একাডেমি কাপ।

 

আর সেইসব প্রতিভাবে সারা দেশের মাঝে তুলে আনার কাজটি করে যাচ্ছে ‘বিএফএসএফ’ সংগঠনটি। তারা গত দুইটি অনুদ্ধ-১৪ একাডেমি কাপ ফুটবল টুর্নামেন্ট সাফল্যের সাথে সমাপ্ত করেই বসে থাকে নি। তারা আরও নতুন উদ্যেমে আরও শৃঙ্খলাবদ্ধ হয়ে আরও নতুন চিন্তাভাবনা নিয়ে আসছে “৩য় বসুন্ধরা কিংস বিএফএসফ অনুদ্ধ-১৪ ফুটবল একাডেমি কাপ টুর্নামেন্ট।

 

এই টুর্নামেন্টটি সুবিধা বঞ্চিত ফুটবলারদের কাছে একটি বিশ্বকাপের মতো। দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে থাকা প্রতিভা যাচাইয়ের একটি বড় মাধ্যমই বলা যেতে পারে। সারা দেশ থেকে ফুটবলারদের সঠিকভাবে বয়স যাচাই করে তাদের সুযোগ করে দেয়া হয় এই আয়োজনে।

 

মূলত একাডেমি কাপটি ১২টি দল নিয়ে করা হয়। সারা বাংলাদেশ থেকে ফুটবল একাডেমিগুলো এখানে আবেদন করতে পারে। আবেদনকৃত একাডেমীগুলোর মধ্যে বাছাই প্রক্রিয়া শেষে তাদের খেলার ছাড়পত্র দেওয়া। তাদের সবচেয়ে বড় ব্যাপারটি হলো, যেইসব একাডেমি এবং খেলোয়ারা আগের আয়োজনগুলোতে অংশগ্রহন করেছিল তারা এই তৃতীয় সেশনে অংশগ্রহন করতে পারবে না। বিএফএসএফ একটি উদ্দেশ্য, যাতে করে সারা দেশের সবগুলো একাডেমি যাতে পর্যায়ক্রমে এখানে অংশগ্রহন করতে পারে, অনুরূপ প্রতি আয়োজনে যাতে করে নতুন খেলোয়ার তাদের মেধা যোগ্যতার প্রকাশের সুযোগ পায়।

 

বিএফএসএফ সদস্যরা এবারের তৃতীয় একাডেমী কাপটি নিয়ে অনেক আশাবাদ। তারা জানান গত দুটি একাডেমি কাপ সাফল্যের সাথে শেষ করতে পেরেছি এটা আমাদের জন্য অনেক বড় একটি সাফল্য। আশারাখি এবারের টুর্নামেন্টেও থাকবে অনেক রকম চমক। 

 

ইতিমধ্যে ১৩ সেপ্টেম্বর-২০২১ থেকে একাডেমি কাপের প্রাথমিক নিবন্ধন কার্যক্রম শুরু হয়ে গেছে। নিবন্ধন কার্যক্রমটি ২০সেপ্টেম্বর রাত ১০টা পর্যন্ত থাকবে। সারা দেশের যে কোন প্রান্ত থেকেই এখানে অংশগ্রহন করার সুযোগ উম্মোক্ত। 

এখন অপেক্ষার পালা একাডেমি কাপের মাঠে গাড়নোর।

 

অংশগ্রহনের নিয়মাবলী :

মোট ১২টি দল নিয়ে একাডেমী কাপ আয়োজন করব। দেশের ৮ বিভাগ হতে ৮টি দল নিব। বাকি ৪টি দল টূর্নামেন্ট কমিটির পক্ষ হতে মনোনীত দল। বিভাগের দল সংখ্যা একাধিক হলে লটারী করা হবে। লটারী সকল দলের প্রতিনিধিদের নিয়ে আয়োজিত হবে।

দল নির্বাচনের লটারী শেষ হওয়ার পর খেলোয়াড় বাছাই কার্যক্রম শুরু হবে। আর যেসকল একাডেমী অংশগ্রহণ করবে তাদের একাডেমীতে গিয়ে মেডিকেল ও খেলোয়াড়দের বয়স যাচাই করব।
 
তাদের শর্তানুসারে গত বার যে সকল দল অংশগ্রহণ করেছিলো এবং যে সকল খেলোয়াড়রা একাডেমী কাপে অংশগ্রহণ করেছিলো আসছে আসরে তারা অংশগ্রহণ করতে পারবে না। সম্পূর্ণ নতুন দল ও নতুন খেলোয়াড় নিয়ে এবারের আয়োজন অনুষ্ঠিত হবে ইনশাআল্লাহ।




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top