479

09/27/2021 ৩০-এর কমবয়সীদের অ্যাস্ট্রাজেনেকার বিকল্প ভ্যাকসিন: যুক্তরাজ্য

৩০-এর কমবয়সীদের অ্যাস্ট্রাজেনেকার বিকল্প ভ্যাকসিন: যুক্তরাজ্য

নিজস্ব প্রতিবেদক:

৮ এপ্রিল ২০২১ ০২:৫২

যুক্তরাজ্যের ভ্যাকসিন উপদেষ্টা কমিটি জানিয়েছে, রক্তে জমাট বাঁধার সঙ্গে যোগসূত্র থাকার কারণে ত্রিশ বছরের কম বয়সীদের জন্য অ্যাস্ট্রাজেনেকার বিকল্প ভ্যাকসিন দেওয়া হবে। বুধবার এই ঘোষণা দেওয়া হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

মার্চের শেষ দিকে যুক্তরাজ্যের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা এমএইচআরএ-এর পর্যালোচনায় উঠে আসে যে, অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন নেওয়ার পর অন্তত ৭৯ জন বিরল রক্তে জমাট বাঁধার ঘটনা ঘটেছে। এদের মধ্যে কয়েকজনের মৃত্যু হয়েছে। নিয়ন্ত্রক সংস্থা বলেছে, এটি রক্তে জমাট বাঁধার সঙ্গে ভ্যাকসিন নেওয়ার সংশ্লিষ্টতা থাকার কোনও প্রমাণ নয়। তবে যোগসূত্র স্পষ্টতর হতে যাচ্ছে।

 

খবরে বলা হয়েছে, রক্তে জমাট বাঁধায় আক্রান্তদের মধ্যে প্রায় দুই-তৃতীয়াংশ নারী। যাদের মৃত্যু হয়েছে তাদের বয়স ১৮ থেকে ৭৯ বছরের মধ্যে। যুক্তরাজ্যে প্রায় ২ কোটি ডোজ ভ্যাকসিন প্রয়োগের বিপরীতে ৭৯টি রক্তে জমাট বাঁধার ঘটনা পাওয়া গেছে।

 

এমএইচআরএ-এর প্রধান নির্বাহী ড. জুন রায়নে জানান, এই পার্শ্বপ্রতিক্রিয়া খুবই বিরল। ভ্যাকসিনের কারণেই জমাট বাঁধার বিষয়টি একেবারে নিশ্চিত হওয়ার জন্য আরও গবেষণা প্রয়োজন। তিনি বলেন, উপকার ও জ্ঞাত ঝুঁকির ভারসাম্য জনগণের পক্ষে।

ড. জুন রায়নে জানান, জনগণের সুরক্ষার বিষয়টি আমাদের বিবেচনার অগ্রাধিকারে রয়েছে।

এই পর্যালোচনার পর যুক্তরাজ্য সরকারের ভ্যাকসিন উপদেষ্টা কমিটি জেসিভিআই সুপারিশ করেছে, ১৮ থেকে ২৯ বছর বয়সীদের বিকল্প ভ্যাকসিন দেওয়ার জন্য, যখন তা পাওয়া যাবে।
জেসিভিআই-এর অধ্যাপক লিম ওয়েই শেন জানান, গুরুতর উদ্বেগ থেকে নয়, সতর্কতার অংশ হিসেবে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

এদিকে, ইউরোপীয় ইউনিয়নের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা জানিয়েছে, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনা ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়ার তালিকায় অস্বাভাবিক রক্তে জমাট বাঁধার ঘটনা অন্তর্ভুক্ত করা উচিত। রক্তে জমাট বাঁধার কয়েকটি ঘটনা গবেষণার পর বুধবার ইউরোপীয় মেডিসিন্স এজেন্সি (ইএমএ) এই তথ্য তুলে ধরেছে। তবে আবারও সংস্থাটি বলেছে, ভ্যাকসিনটি প্রয়োগে ঝুঁকির চেয়ে উপকার বেশি।


যোগাযোগ: ৪৪৬ (৪র্থ তলা), নয়াপাড়া, ধনিয়া, যাত্রাবাড়ি, ঢাকা-১২৩৬
মোবাইল:
ইমেইল: sangbadprotidinnews24@gmail.com