1682

10/26/2021 ১১ মাসে এডিপি বাস্তবায়ন এক লাখ ২২ হাজার কোটি টাকা

১১ মাসে এডিপি বাস্তবায়ন এক লাখ ২২ হাজার কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক:

১৫ জুন ২০২১ ২০:১৩

চলতি অর্থবছরের ১১ মাসে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন হয়েছে ৫৮.৩৬ শতাংশ। যা টাকার অংকে এক লাখ ২২ হাজার ১৩১ কোটি টাকা। বাস্তবায়নের এ হার গত অর্থবছরের চেয়ে বেশি। এডিপি বাস্তবায়নে বিভিন্ন বিভাগের মধ্যে এগিয়ে রয়েছে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়। তবে করোনা সংকটের কারণে সার্বিক এডিপি বাস্তবায়নে ধীরগতি দেখা গেছে। 

পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) থেকে এসব তথ্য জানা গেছে।  

চলতি অর্থবছরে মোট ২ লাখ ৯ হাজার ৭২ কোটি টাকার সংশোধিত এডিপি বাস্তবায়ন করছে সরকার। এর মধ্যে মে মাসে এডিপির বরাদ্দের ১৯ হাজার ৪০১ কোটি টাকা খরচ হয়েছে।  

আইএমইডির তথ্যে দেখা গেছে, সার্বিকভাবে গত বছরের তুলনায় এডিপি বাস্তবায়ন হার কিছুটা বেশি হয়েছে। গত বছর এডিপি বাস্তবায়নের হার ছিল ৫৭ দশমিক ৩৭ শতাংশ। যা টাকার অংকে ১ লাখ ১৫ হাজার ৪২১ কোটি টাকা। ২০১৯-২০ অর্থবছরে মোট এডিপি বরাদ্দ ছিল ২ লাখ ১১ হাজার ৯৯ কোটি টাকা।

করোনা সংকটের কারণে এডিপি বাস্তবায়নে চলতি ও গত অর্থবছরে ধীরগতি দেখা গেছে। এর আগের অর্থবছরগুলোতে বাস্তবায়ন হার ছিল ৬০ শতাংশের ওপরে। করোনার সময়ে তা নেমে এসেছে ষাটের নিচে।

২০১৮-১৯ অর্থবছরে মোট বরাদ্দ ছিল ১ লাখ ৭৬ হাজার ৬২০ কোটি টাকা; এডিপি বাস্তবায়ন হার ছিল ৬৭ দশমিক ৯৭ শতাংশ। ২০১৭-১৮ অর্থবছরে মোট এডিপি বরাদ্দ ছিল ১ লাখ ৫৭ হাজার ৫৯৪ কোটি টাকা। মে মাস পর্যন্ত বাস্তবায়ন হার ছিল ৬২ শতাংশ। ২০১৬-১৭ অর্থবছরে মোট এডিপির আকার ছিল ১ লাখ ১৯ হাজার ২৯৬ কোটি টাকা। মে মাস পর্যন্ত বাস্তবায়ন হার ছিল ৬৪ শতাংশ। গত ৫ বছরে শতাংশের হারে এডিপি বাস্তবায়ন কম থাকলেও টাকার অংকে বেশি বাস্তবায়ন হয়েছে।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, চলতি অর্থবছরের প্রথম ১১ মাসে মাত্র ৩১ দশমিক ৩৮ শতাংশ ব্যয় করতে পেরেছে স্বাস্থ্যসেবা বিভাগ। ৫৩টি প্রকল্পে স্বাস্থ্যসেবা বিভাগে ১১ হাজার ৯৭৯ কোটি টাকা বরাদ্দ থাকলেও ব্যয় হয়েছে মাত্র ৩ হাজার ৭৫৯ কোটি টাকা। স্বাস্থ্যসেবা বিভাগ ছাড়াও এডিপি বাস্তবায়নের হারে হতাশা দেখা গেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে। ১১ মাসে এডিপি বাস্তবায়নের হার ৪৫ দশমিক ১২ শতাংশ, যা টাকার অংকে ৪ হাজার ৮২০ কোটি টাকা। অথচ এই মন্ত্রণালয়ে মোট বরাদ্দ ছিল ১০ হাজার ৬৮৫ কোটি টাকা।

বৃহৎ বরাদ্দপ্রাপ্ত ১৫টি মন্ত্রণালয় ও বিভাগের মধ্যে সবচেয়ে ভালো অগ্রগতি বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের। ১১ মাসে তাদের মোট এডিপি বাস্তবায়নের হার ৭৪ দশমিক ৪৩ শতাংশ, টাকার অংকে ৮ হাজার ১১৫ কোটি টাকা। এরপরেই আছে সেতু বিভাগ। তাদের মোট অগ্রগতি ৭১ শতাংশ, টাকার অংকে ৩ হাজার ৩৬৩ কোটি টাকা।


যোগাযোগ: ৪৪৬ (৪র্থ তলা), নয়াপাড়া, ধনিয়া, যাত্রাবাড়ি, ঢাকা-১২৩৬
মোবাইল:
ইমেইল: sangbadprotidinnews24@gmail.com