1140

08/05/2021 বাঘ হত্যাকারী ধরিয়ে দিলে ৫০ হাজার টাকা পুরস্কার

বাঘ হত্যাকারী ধরিয়ে দিলে ৫০ হাজার টাকা পুরস্কার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

১০ মে ২০২১ ২৩:১৬

সুন্দরবনের ভেতরে বাঘ হত্যাকারীকে ধরিয়ে দিতে পারলে ৫০ হাজার টাকা পুরস্কার ঘোষণা করেছে সরকার। আর বনের বাইরে এ ধরনের অপরাধী ধরিয়ে দিলে ২৫ হাজার টাকা দেওয়া হবে।

সোমবার (১০ মে) বেলা ১২টায় সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জের বুড়িগোয়ালিনী স্টেশন, কদমতলা স্টেশন ও কৈখালী স্টেশন থেকে একযোগে বনবিভাগ ও সিপিজির সদস্যরা মাইকিং ও হ্যান্ডবিলের মাধ্যমে এ প্রচারণা শুরু করেন।

 

প্রচারণায় বনের মধ্যে কুমির হত্যাকারীকে ধরিয়ে দিতে পারলে ৩০ হাজার টাকা, বনের বাইরে ধরিয়ে দিতে পারলে ১৫ হাজার টাকা পুরস্কার ঘোষণা করা হয়। হরিণের ক্ষেত্রে বনের ভেতরে ২০ হাজার  টাকা এবং বনের বাইরে ১০ হাজার টাকা পুরস্কার ঘোষণা করা হয়েছে। এছাড়া পাখি ও অন্যান্য বন্যপ্রাণীর ক্ষেত্রে বনের ভিতরে ১০ হাজার টাকা এবং বনের বাইরে ৮ হাজার টাকা করে পুরস্কার প্রদান করা হবে।

এ বিষয় সুন্দরবনের কদমতলা স্টেশন কমকতা আবু সাঈদ বলেন, ‘সরকারি নির্দেশনা অনুযায়ী বন অপরাধীদের ধরিয়ে দিতে পারলে পুরস্কারের ব্যবস্থা করা হয়েছে। সেটা মানুষকে জানানোর জন্য আমরা প্রচার শুরু করেছি এবং যারা তথ্য দেবে তাদের পরিচয় গোপন রাখা হবে।’

তিনি আরও জানান, বন ও পরিবেশ মন্ত্রণালয় গত ২৫ অক্টোবর এ বিষয়ে এক প্রজ্ঞাপন জারি করে। সেখানে বলা হয়, কোনও ব্যক্তি সুন্দরবনের জীব-বৈচিত্র্য রক্ষার্থে বনাঞ্চলে/বাইরে যদি বন অপরাধীদের সঙ্গে জড়িতদের (বিষ দিয়ে মাছ ধরা, বন্যপ্রাণী হত্যা, ফাঁদ দিয়ে হরিণ ও বাঘ শিকার, ধরা, মারা, পাচার করা) বিষয়ে তথ্যসহ সরেজমিনে ধরিয়ে দিতে পারে তাদের জন্য সরকারিভাবে আর্থিক পুরস্কারের ব্যবস্থা করা হবে। এ সব অপরাধীদের ধরিয়ে দিতে সংশ্লিষ্ট ফরেস্ট স্টেশনে যোগাযোগ করতে বলা হয় প্রজ্ঞাপনে।


যোগাযোগ: ৪৪৬ (৪র্থ তলা), নয়াপাড়া, ধনিয়া, যাত্রাবাড়ি, ঢাকা-১২৩৬
মোবাইল:
ইমেইল: sangbadprotidinnews24@gmail.com