ঢাকা শনিবার, ১৫ মে ২০২১, ১ জ্যৈষ্ঠ ১৪২৮

বাংলাদেশ গেমসের সপ্তম দিনের ফলাফল

ক্রীড়া ডেস্ক: | প্রকাশিত: ৮ এপ্রিল ২০২১ ০৩:২৬; আপডেট: ১৫ মে ২০২১ ০৭:৫৯

বাংলাদেশ গেমসের সপ্তম দিনে পুরুষ ফুটবলে স্বর্ণ নিষ্পত্তি হয়েছে। হকি, হ্যান্ডবলের ফাইনালিস্ট ঠিক হয়েছে। ভারত্তোলনে কয়েকটি স্বর্ণ নিষ্পত্তির পাশাপাশি এসএ গেমসে কারাতে ডিসিপ্লিনে স্বর্ণ বিজয়ী দুই কারাতেকা বাংলাদেশ গেমসেও স্বর্ণ জিতেছেন। স্বর্ন, জয়, পরাজয় ছাপিয়ে সপ্তম দিনের অন্যতম আলোচনার বিষয় হ্যান্ডবল খেলোয়াড় ডালিয়ার অবসর।

পুরুষ ফুটবলে সেনাবাহিনী চ্যাম্পিয়ন

বঙ্গবন্ধু ৯ম বাংলাদেশ গেমস পুরুষ ফুটবলে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ সেনাবাহিনী। কুমিল্লার শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়ামে বুধবার ফাইনালে তারা ২-০ গোলে সিলেট জেলাকে হারিয়ে সোনার পদক জিতেছে। বিজয়ী দলের হয়ে ইমন ও সঞ্জয় একটি করে গোল করেন। এর আগে তৃতীয় স্থান নির্ধারনী ম্যাচে পিয়াসের হ্যাটট্রিকে বিকেএসপি ৮-০ গোলের বড় ব্যবধানে হারিয়েছে সাতক্ষীরা জেলাকে। পিয়াসের তিন গোল ছাড়াও মোরছালিন ও ফয়সাল দুটি করে গোল করেছেন। এছাড়া তৌহিদুলের কাছ থেকে এসেছে একটি গোল।

ম্যাচের স্কোর:
সেনাবাহিনী ২-০ সিলেট
(ইমন ২০, সন্জয় ৯১)

বিকেএসপি ৮-০ সাতক্ষীরা
(পিয়াস ৬, ৭ ও ১৯ ,মোরছালিন ৩৬ ও ৬৭ ,ফয়সাল ৪৯ ও ৮৩, তৌহিদুল ৪৪)

কাবাডি

বঙ্গবন্ধু ৯ম বাংলাদেশ গেমসে কাবাডি ডিসিপ্লিনের নারী বিভাগের খেলা আজ বুধবার কাবাডি স্টেডিয়ামে অনুষ্ঠিত হয়েছে। খেলায় বাংলাদেশ পুলিশ ৩৮.৪ পয়েন্টে ফরিদপুর জেলাকে, জামালপুর জেলা ৩১-২৬ পয়েন্টে বরিশাল জেলাকে, বাংলাদেশ আনসার ৪৯-৮ পয়েন্টে রাজশাহী জেলাকে, নড়াইল জেলা ৪৮-১৭ পয়েন্টে ব্রাহ্মনবাড়িয়া জেলাকে, নড়াইল জেলা ৩৩-৮ পয়েন্টে রাজশাহী জেলাকে, ফরিদপুর জেলা ২৫-১৫ পয়েন্টে জামালপুর জেলাকে, নীলফামারী জেলা ৩৪-২২ পয়েন্টে ব্রাহ্মণবাড়িয়া জেলাকে, বাংলাদেশ পুলিশ ৪৬-৭ পয়েন্টে বরশিাল জেলাকে এবং বাংলাদেশ আনসার ৫৩-১২ পয়েন্টে নীলফামারী জেলাকে পরাজিত করে।

হকির ফাইনাল লাইন আপ

মওলানা ভাসানী স্টেডিয়ামে অল্পের জন্য রক্ষা পেল বাংলাদেশ সেনাবাহিনী ও বাংলাদেশ নৌবাহিনী। হকির এই দুই পরাশক্তি কোনরকমে উতরে গেছে সেমিফাইনাল পর্বে। দিনের প্রথম ম্যাচে বাংলাদেশ সেনাবাহিনী ৫৯ মিনিটে আব্দুল মালেকের গোলে ১-০ তে বাংলাদেশ পুলিশকে হারিয়ে ফাইনালে জায়গা করে নেয়। দ্বিতীয় সেমিতে জাতীয় দলের আদলে গড়া বাংলাদেশ নৌবাহিনীর বিপক্ষে শুরুর ১০ মিনিটেই আশরাফুল আলমের ফিল্ড গোলে এগিয়ে যায় বাংলাদেশ বিমান বাহিনী। দুই কোয়ার্টার পর্যন্ত লিডেই থাকে তারা। তৃতীয় কোয়ার্টারের শেষ দিকে (৪২ মিনিটে) ও চতুর্থ কোয়ার্টারে শুরুর দিকে (৪৮ মিনিটে) পিসি থেকে জোড়া গোল করে নৌবাহিনীকে ফাইনালে নিয়ে যান পিসি স্পেশালিষ্ট আশরাফুল ইসলাম। আগামী ৯ এপ্রিল বিকেল সাড়ে ৫টায় শিরোপা লড়াইয়ে মুখোমুখি হবে সেনাবাহিনী ও নৌবাহিনী।

নারী হ্যান্ডবলের ফাইনালে বাংলাদেশ পুলিশ ও বাংলাদেশ আনসার

শহীদ (ক্যাপ্টেন) এম মনসুর আলী স্টেডিয়ামে বঙ্গবন্ধু ৯ম বাংলাদেশ গেমসের নারী হ্যান্ডবলে প্রথম সেমিফাইনালে বাংলাদেশ আনসার ৪৯-১৪ গোলে জামালপুর জেলা ক্রীড়া সংস্থাকে হারিয়ে ফাইনালে উঠেছে। অপর সেমিফাইনালে বাংলাদেশ পুলিশ ৩০-১৬ গোলে নওগাঁ জেলা ক্রীড়া সংস্থাকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেছে। আগামীকাল (বৃহস্পতিবার) সকাল ৯.৩০ মিনিটে স্বর্ণ জয়ের লড়াইয়ে মুখোমুখি হবে বাংলাদেশ আনসার ও বাংলাদেশ পুলিশ। এর আগে সকাল ৮.০০ মিনিটে ব্রোঞ্জ জয়ের ম্যাচে জামালপুরের প্রতিপক্ষ নওগাঁ জেলা ক্রীড়া সংস্থা।

বক্সিং

বক্সিংয়ের ফাইনালে উঠার বাউট শেষ হয়েছে। আজ ৭ এপ্রিল মোহাম্মদ আলী বক্সিং স্টেডিয়ামে অনুষ্ঠিত সেমিফাইনাল পেরিয়ে ফাইনালে উঠেছেন পুরুষ বিভাগের ৪৯ কেজিতে আনসারের সজীব হোসেন ও পুলিশের লিটন হাসদা। ৫২ কেজিতে সেনাবাহিনীর রুহিন রেজা ও আনসারের আবু তালহা। ৫৬ কেজিতে আনসারের রবিন মিয়া ও সেনাবাহিনীর সেলিম হোসেন। ৬০ কেজিতে আনসারের সুর কৃষ্ণ চাকমা ও রাজশাহী সিটি কর্পোরেশনের আল সানি। ৬৪ কেজিতে সেনাবাহিনীর হোসেন আলী ও আনসারের আল আমিন এবং ৬৯ কেজিতে সেনাবাহিনীর আবদুর রহিম ও বিজিবির আবদুর রাজ্জাক।

নারী বিভাগের ৪৮ কেজিতে সেনাবাহিনীর নুরুন্নাহার ও চাঁপাইনবাবগঞ্জের কায়মা খাতুন। ৫১ কেজিতে পুলিশের তানিয়া সুলতানা ও আনসারের সাদিয়া সুলতানা খুকুমনি এবং ৫৪ কেজিতে ফাইনালে আনসারের শামীমা আক্তার ও সেনাবাহিনীর অনিতা ইসলাম ফাইনালে লড়বেন। আগামীকাল সবগুলো ইভেন্টের ফাইনাল অনুষ্ঠিত হবে।

ক্রিকেট ফাইনালে বরেন্দ্র নর্থ জোন

‘বঙ্গবন্ধু ৯ম বাংলাদেশ গেমস’ ক্রিকেটের পুরুষ বিভাগের ফাইনালে উঠেছে বরেন্দ্র নর্থ জোন। বুধবার বরিশালের শহীদ আব্দুর রব সেরনিয়াবাত স্টেডিয়ামে চট্টলা ইস্ট জোনকে ৩৬ রানে পরাজিত করে নর্থ জোন। তিন ম্যাচে দুই জয়ে ৪ পয়েন্ট সংগ্রহ করেছে দলটি। সমান ম্যাচে চট্টলার সংগ্রহ ২ পয়েন্ট।

৮ এপ্রিল, বৃহস্পতিবার লিগ পর্বের শেষ ম্যাচে জাহাঙ্গীরাবাদ সেন্ট্রাল জোন লড়বে চন্দ্রদ্বীপ সাউথ জোনের বিপক্ষে। এ ম্যাচের জয়ী দল ১০ এপ্রিল ফাইনালে বরেন্দ্র নর্থ জোনের বিপক্ষে সোনার পদকের লড়াইয়ে শামিল হবে।

টস হেরে ব্যাট করা বরেন্দ্র নর্থ জোন ৪৯.১ ওভারে ২৩৫ রানে অলআউট হয়। ৫০ রানে ২ উইকেট হারালেও মিডল অর্ডারে অধিনায়ক নাঈম আহমেদ, ইমন আলী ও জাকারিয়া ইসলাম শান্তর ব্যাটিং দৃঢ়তায় লড়াইয়ের পুঁজি গড়ে দলটি। নাঈম ইনিংস সর্বোচ্চ ৮৫, ইমন আলী ২৯, জাকারিয়া ইসলাম শান্ত ৪২ রান করেন। এছাড়া মিনহাজুল হাসান ১৯, ফাহিম হাবিব ১৯ রান করেন। চট্টলা ইস্ট জোনের পক্ষে তানভির আহমেদ, আসাদুজ্জামান খান তুষার ২টি করে, মুস্তাকিম মিয়া, রেদোয়ান হোসেন সিয়াম ও আশরাফুল ইসলাম রোহান ১টি করে উইকেট নেন।

জবাবে ৪৭.১ ওভারে ১৯৯ রানে অলআউট হয়ে যায় চট্টলা ইস্ট জোন। রান তাড়া করতে নেমে শুরুটা ভালো না হলেও অধিনায়ক রিহাদ খান, মুস্তাফিজুর রহমান, মইনুল হাসানের ব্যাটে জয়ের আশা জেগেছিল তাদের। কিন্তু তাদের বিদায়ের পর দ্রুত গুটিয়ে যায় চট্টলার ইনিংস। রিহাদ খান ৮১, মুস্তাফিজুর রহমান ৩৬, মইনুল হাসান ২৮, হৃদয় দেব ১১, আসাদুজ্জামান খান তুষার ১১ রান করেন। 

বরেন্দ্র নর্থ জোনের পক্ষে জাকারিয়া ইসলাম শান্ত ৩৯ রানে ৩টি, শায়ান আহমেদ, নাঈম আহমেদ ২টি করে, ফাহিম হাবিব, তৌসিফ বিন শাহরিয়ার ১টি করে উইকেট নেন। বরেন্দ্র নর্থ জোনের নাঈম ম্যাচ সেরার পুরস্কার পান।

৮ এপ্রিলের খেলা
জাহাঙ্গীরাবাদ সেন্ট্রাল জোন বনাম  চন্দ্রদ্বীপ সাউথ জোন
ভেন্যু: শহীদ আব্দুর রব সেরনিয়াবাত স্টেডিয়াম, বরিশাল
ম্যাচ শুরু সকাল ৯টা

কারাতে: হুমায়রা ও প্রিয়ার স্বর্ণ জয়

নেপাল এসএ গেমসে সোনাজয়ী দুই কারাতেকা কন্যা হুমায়রা আক্তার অন্তরা এবং মারজান আক্তার প্রিয়া বঙ্গবন্ধু ৯ম বাংলাদেশ গেমসেও স্বর্ণপদক জয়ের ধারাবাহিকতা বজায় রেখেছেন। আজ (৭ এপ্রিল, বুধবার) বান্দরবান জেলা জিমন্যাশিয়ামে অনুষ্ঠিত নারীদের অনূর্ধ্ব-৫৫ কেজি কুমিতে সেনাবাহিনীর মারজান আক্তার প্রিয়া স্বর্ণ, আনসারের জান্নাতুল ফেরদৌস সুমি রৌপ্য এবং গাজীপুরের নাইমা সিকদার ও সুনামগঞ্জের কামরুন নাহার হ্যাপী ব্রোঞ্জপদক জেতেন।
নারীদের অনূর্ধ্ব-৬১ কেজি কুমিতে আনসারের হুমায়রা আক্তার অন্তরা স্বর্ণ, বান্দরবানের মেসাই ওয়াং রুপা এবং পুলিশের তাসলিমা খাতুন ও সেনাবাহিনীর হাসিনা খাতুন ব্রোঞ্জপদক জেতেন।

পুরুষদের অনূর্ধ্ব-৬০ কেজি কুমিতে সেনাবাহিনীর আল আমিন ইসলাম স্বর্ণ, স্পারসোর ইউসুফ আলী রৌপ্য ও নারায়ণগঞ্জের রাব্বি আলী ব্রোঞ্জপদক জেতেন। এই ইভেন্টে আর কোন প্রতিযোগী ছিল না। পুরুষদের -৬৭ কেজি কুমিতে আনসারের জর্জিস আনোয়ার নাইম স্বর্ণ, সেনাবাহিনীর ফেরদাউস রুপা এবং ঢাকার বাচিং মং মার্মা ও বিকেএসপির নাফিউল ইসলাম ব্রোঞ্জপদক জেতেন।

নারীদের অনূর্ধ্ব-৬৮ কেজি কুমিতে আনসারের মরিয়ম খাতুন বিপাশা স্বর্ণ, সেনাবাহিনীর সানোয়ারা আক্তার বুলবুলি রৌপ্য এবং নোয়াখালী জেলার মারুফা খাতুন ও নীলফামারীর উম্মে হাবিবা ব্রোঞ্জ পদক জেতেন।

ব্যাডমিন্টন নারী দ্বৈতের সোনা বাংলাদেশ আর্মির  

বঙ্গবন্ধু ৯ম বাংলাদেশ গেমসে ব্যাডমিন্টনে নারী দ্বৈতের স্বর্ণ জিতেছে বাংলাদেশ সেনাবাহিনী। শহীদ তাজউদ্দিন আহমেদ ইনডোর স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনালে সেনাবাহিনীর বৃস্টি খাতুন ও ফাতেমা বেগম ২-০ (২১-১৮, ২১-১১) সেটে বাংলাদেশ আনসারের রেশমা আক্তার ও উর্মি আক্তারকে পরাজিত করে সোনা জিতেছে। এর আগে সেমিফাইনালে বাংলাদেশ আর্মির বৃষ্টি খাতুন ও ফাতেমা বেগম বাংলাদেশ আনসারের দুলারি হায়দার ও রেহানা খাতুনকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে। অপর সেমিফাইনালে বাংলাদেশ আনসারের রেশমা আক্তার ও উর্মি আক্তার বাংলাদেশ আর্মির অনামিকা ইসলাম ও রেশমা আক্তারকে হারিয়ে ফাইনালে যায়গা করে নেয়। এই ইভেন্টে ব্রোঞ্জও জিতেছে বাংলাদেশ আর্মি ও বাংলাদেশ আনসারের ঘরে।

প্রথমবারের মতো কোন ইভেন্টে স্বর্ণ জিতে আর্মির বৃষ্টি খাতুন বলেন, আমি ২০০৯ সাল থেকে সিনিয়র পর্যায়ে খেলছি। দুইবার ফাইনাল খেললেও কখনো চ্যাম্পিয়ন হতে পারেনি। দুইবারই শাপলা আপুর (সাবেক জাতীয় চ্যাম্পিয়ন) কাছে হেরেছি। এবার শাপলা এলিনা আপু না থাকায় আমার চ্যাম্পিয়ন হওয়াটা সহজ হয়েছে। তবে তারা থাকলে আসরটা আরো জমতো। আমরাও আমাদের উন্নতি গ্রাফটা বুঝতে পারতাম।


তায়কোয়ানদো

অনূর্ধ্ব-৫৭ কেজি ওজন শ্রেনীতে মাইনু মারমার স্বর্ণ। বঙ্গবন্ধু ৯ম বাংলাদেশ গেমসের তায়কোয়ানডোতে নারীদের ৫৭ কেজি ওজন শ্রেণির ফাইনালে চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার জান্নাতুল তামান্নাকে ২৫-০২ স্কোরে হারিয়ে স্বর্ণ  জিতেছেন বাংলাদেশ আনসার ও ভিডিপির মাইনু মারমা। এই ইভেন্টে ব্রোঞ্জ জিতেছেন বাংলাদেশ সেনাবাহিনীর মার্জিয়া আক্তার  ও রাজশাহী জেলা ক্রীড়া সংস্থার সাইকা ইসলাম শেফা।


পুরুষ (-৫৪ কেজি) ওজন শ্রেণীতে ইমনের স্বর্ন। সিনিয়র পুরুষ (ফাইট) অনূর্ধ্ব-৫৪ কেজি ওজন শ্রেণীতে বাংলাদেশ সেনাবাহিনীর ইমন হাসান ২৯-২৫ স্কোরে বাংলাদেশ আনসার ও ভিডিপির সবুজ শেখকে হারিয়ে র স্বর্ন জিতেছেন। বর্ডার গার্ড বাংলাদেশের সাইফুল রহমান এবং বাংলাদেশ পুলিরেশর মেহেদি আল সোহান ব্রোঞ্জ পদক জিতেছেন। 

পুরুষ (-৫৮ কেজি) ওজন শ্রেণীতে পারভেজের স্বর্ন। পুরুষ সিনিয়র (ফাইট) অনূর্ধ্ব-৫৮ কেজি ওজন শ্রেণীতে বাংলাদেশ সেনাবাহিনীর পারভেজ মোশররফ ২৯-২৭ স্কোওে বাংলাদেশ আনসার ও ভিডিপির মো:ইলিয়াস হোসেনকে হারিয়ে সোনার পদক জিতেছেন। বর্ডার গার্ড বাংলাদেশের আরাফাত হোসেন এবং বাংলাদেশ পুলিশের রিদোয়ান আহমেদ জিতেছেন ব্রোঞ্জ।

বাস্কেটবলের ফাইনালে সেনাবাহিনী

বঙ্গবন্ধু ৯ম বাংলাদেশ গেমসের বাস্কেটবল (পুরুষ) ইভেন্টের সেমিফাইনালে বাংলাদেশ বিমানবাহিনীকে ৭০-৬৬ পয়েন্টে হারিয়ে ফাইনালে উঠেছে বাংলাদেশ সেনাবাহিনী। অপর সেমি-ফাইনালে রাজশাহী জেলাকে উড়িয়ে ফাইনাল নিশ্চিত করেছে বাংলাদেশ নৌবাহিনী। সেনাবাহিনীর আলমগীর সর্বোচ্চ ১৪ পয়েন্ট করেন। ১৩ পয়েন্ট মিজানুরের। বিমান বাহিনীর হয়ে সর্বোচ্চ স্কোরার তারেক, ৩০ পয়েন্ট। শামসুল করেন ১৩ পয়েন্ট। 

দিনের প্রথম সেমিফাইনালে বাংলাদেশ নৌবাহিনী ১১৬-৫৬ পয়েন্টে উড়িয়ে দেয় রাজশাহী জেলাকে। নৌবাহিনীর হয়ে সর্বোচ্চ স্কোরার মিথুন, ২৪ পয়েন্ট। সোয়াদ করেন ১৮ পয়েন্ট। রাজশাহীর হয়ে সর্বোচ্চ ১৮ পয়েন্ট করেন হ্যারি।




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top