ঢাকা রবিবার, ১৪ আগস্ট ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯

এসএসসির লিখিত পরীক্ষা শেষ হতে পারে ১৮ দিনেই

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ২৬ জুলাই ২০২২ ০০:৩৪; আপডেট: ১৪ আগস্ট ২০২২ ০০:১৮

আগামী ১৫ সেপ্টেম্বর থেকে সারাদেশে এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হচ্ছে। আগামী ২ অক্টোবরের মধ্যে অর্থাৎ ১৮ দিনেই তত্ত্বীয় বা লিখিত পরীক্ষা শেষ করা হতে পারে। এরই মধ্যে আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড পরীক্ষার সংশোধিত সময়সূচি তৈরি করে প্রস্তাবিত রুটিন আকারে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠিয়েছে। মন্ত্রণালয় অনুমোদন দিলে তা প্রকাশ করা হবে বলে জানা গেছে।

আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড সূত্রে জানা গেছে, শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত মোতাবেক আগামী ১৫ সেপ্টেম্বর থেকে ২০২২ সালের এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হবে। প্রতিদিন সকাল-বিকেল দুই ধাপে এ পরীক্ষা আয়োজন করা হচ্ছে। সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পরীক্ষা অনুষ্ঠান নিশ্চিত করতে পরীক্ষা চলাকালে কেন্দ্রগুলোর ২০০ গজের মধ্যে পরীক্ষার্থী ছাড়া জনসাধারণের প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ ঘোষণা করা হবে।

২০২২ সালের সংক্ষিপ্ত সিলেবাসে এ পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষার সময় তিন ঘণ্টার পরিবর্তে কমিয়ে দুই ঘণ্টা (বহু নির্বাচনী ২০ মিনিট ও নির্বাচনী এক ঘণ্টা ৪০ মিনিট) করা হয়েছে। পরীক্ষা শেষে ৬০ দিনের মধ্যে ফলাফল প্রকাশ করা হবে।

পরীক্ষাকেন্দ্রে ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের প্রবেশ করতে হবে। যদি কেউ নির্ধারিত সময়ের পর প্রবেশ করেন তবে গেটে রেজিস্টার খাতায় বিলম্বের কারণ উল্লেখ করে ভেতরে প্রবেশ করতে হবে। দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য অতিরিক্ত ২০ মিনিট সময় দেওয়া হবে।

প্রকাশিত রুটিন অনুযায়ী, আগামী ১৫ সেপ্টেম্বর সাধারণ ৯টি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসির বাংলা (আবশ্যিক) প্রথমপত্র, মাদরাসা বোর্ডের দাখিলের ইংরেজি প্রথমপত্র এবং কারিগরি বোর্ডের ভোকেশনালের এসএসসি ও দাখিলের বাংলা প্রথমপত্র পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পরবর্তী ১৯ দিন পর্যন্ত লিখিত পরীক্ষা আয়োজন করা হবে। এরপর শুরু হবে ব্যবহারিক পরীক্ষা। এ সময়ের মধ্যে শুধু শুক্রবার ও সরকারি ছুটির দিন পরীক্ষা আয়োজন করা হবে না।

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস এম আমিরুল ইসলাম সোমবার রাতে জাগো নিউজকে বলেন, আগামী ১৫ সেপ্টেম্বর থেকে এসএসসি পরীক্ষা শুরু করতে প্রস্তাবিত রুটিন তৈরি করে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। মন্ত্রণালয় থেকে অনুমোদন দেওয়া হলে তা প্রকাশ করা হবে।

তিনি বলেন, সরকারি ছুটি ও শুক্রবার ছাড়া টানা ১৮ থেকে ১৯ দিনের মধ্যে তত্ত্বীয় পরীক্ষা শেষ করা হবে। এরপর ব্যবহারিক পরীক্ষা শুরু হবে। পরীক্ষা শুরুর দুই সপ্তাহ আগে সংশোধিত সময়সূচি প্রকাশ করা হবে। পরীক্ষা চলাকালীন দেশের সব ধরনের কোচিং সেন্টার বন্ধ থাকবে।

এসএসসি ও সমমান পরীক্ষা শুরুর কথা ছিল গত ১৯ জুন। তবে সিলেট ও সুনামগঞ্জসহ দেশের বিভিন্ন অঞ্চলে বন্যা পরিস্থিতির ব্যাপক অবনতি হওয়ায় ১৭ জুন চলতি বছরের এসএসসি ও সমান পরীক্ষা স্থগিতের ঘোষণা দেয় সরকার।




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top