ঢাকা বুধবার, ১৭ আগস্ট ২০২২, ২ ভাদ্র ১৪২৯

হান্নানের গ্রেফতারের জন্য ওই বিমানের সব হাজীদের প্রায় পাঁচ ঘণ্টা বিমানবন্দরে অপেক্ষা করতে হয়েছে

বাংলাদেশী হজযাত্রী আব্দুল হান্নান জর্দা নিয়ে সৌদি পুলিশের কাছে গ্রেফতার

নিউজ ডেস্ক | প্রকাশিত: ৩০ জুন ২০২২ ১১:৫০; আপডেট: ৩০ জুন ২০২২ ১১:৫২

 

সৌদি আরবে জর্দা সঙ্গে থাকায় পুলিশের হাতে ধরা পড়েছেন একজন বাংলাদেশি হজযাত্রী। ওই হজযাত্রীর নাম মো. আব্দুল হান্নান। তিনি নয়াপল্টনের মডার্ন এয়ার ইন্টারন্যাশনালের (হজ লাইসেন্স নং-২৯৬) মাধ্যমে হজে যান। যদিও পরে তাকে ছেড়ে দেওয়া হয়েছে।

হজযাত্রীদের তামাক, জর্দা, গুল বা নেশাজাতীয় দ্রব্য বহন নিষিদ্ধ।এরপর পরিপ্রেক্ষিতে ওই হজযাত্রীর এজেন্সির বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিচ্ছে বাংলাদেশ সরকার।

বুধবার (৩০ জুন) মডার্ন এয়ার ইন্টারন্যাশনালের মালিক ফাতেমা ফারহীন নিশা চৌধুরীকে এই ব্যাপারে দর্শানোর নোটিশ দিয়েছে ধর্মবিষয়ক মন্ত্রণালয়।

এরআগে গত ২২ জুন মেহেরপুরের গাংনীর মো. মতিয়ার রহমান মদিনায় ভিক্ষা করতে গিয়ে সৌদি পুলিশের হাতে গ্রেফতার হন।এ ঘটনা জানার পর বাংলাদেশ হজ মিশনের একজন কর্মী থানায় মুচলেকা দিয়ে তাকে ছাড়িয়ে আনেন।

 

ধর্ম মন্ত্রণালয় থেকে জানা গেছে, গত মঙ্গলবার (২৮ জুন) মো. আব্দুল হান্নান পবিত্র হজ পালনের জন্য সৌদি যাওয়ার সময় ৩ পোটলা জর্দা এবং নেশা জাতীয় দ্রব্যসহ জেদ্দা বিমানবন্দরে সৌদি পুলিশের হাতে গ্রেফতার হন। পরে পুলিশ তাকে ছেড়ে দিয়েছে।

আব্দুল হান্নান গ্রেফতার হওয়ায় ওই বিমানের সব হাজীদের প্রায় পাঁচ ঘণ্টা বিমানবন্দরে অপেক্ষা করতে হয়েছে। যাতে অন্য হজযাত্রীরা অনেক কষ্ট পেয়েছেন এবং এ কার্যক্রমের কারণে বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে বলে মনে করছে ধর্মবিষয়ক মন্ত্রণালয়।

তাই ‘হজ ও ওমরাহ ব্যবস্থাপনা আইন, ২০২১’ অনুযায়ী উক্ত এজেন্সির বিরুদ্ধে কেন প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করা হবে না, সেই জবাব তিনদিনের মধ্যে ধর্ম মন্ত্রণালয়ে জমা দেওয়ার নির্দেশ দিয়ে নোটিশ দেওয়া হয়েছে। 

সৌদি আরবে আগামী ৮ জুলাই হজ অনুষ্ঠিত হবে।এবার সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীর কোটা চার হাজার ১১৫ জন। অন্যদিকে বেসরকারি ব্যবস্থাপনায় কোটা ৫৫ হাজার ৮৮৫ জন।

সৌদি আরবে যাত্রার শেষ ফ্লাইট ৩ জুলাই। হজ শেষে ফিরতি ফ্লাইট শুরু আগামী ১৪ জুলাই। ফিরতি ফ্লাইট শেষ হবে ৪ আগস্ট।

 




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top