ঢাকা বুধবার, ৬ জুলাই ২০২২, ২১ আষাঢ় ১৪২৯

অপসাংবাদিকতা দূর করতে অর্থদণ্ডের ক্ষমতা পাচ্ছে প্রেস কাউন্সিল

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ২০ জুন ২০২২ ১৯:৩৪; আপডেট: ৬ জুলাই ২০২২ ০০:৫৪

অপসাংবাদিকতা দূর করতে সংশ্লিষ্ট সংস্থা বা প্রতিষ্ঠানকে অর্থদণ্ড করতে পারবে প্রেস কাউন্সিল। এমন বিধান রেখে ‘দ্যা প্রেস কাউন্সিল (এ্যামেন্ডমেন্ট) এ্যাক্ট, ২০২২’ এর খসড়ায় নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। 

সোমবার (২০ জুন) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ আইনের খসড়ার নীতিগত অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে বিকেলে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ তথ্য জানান। 

তিনি বলেন, ১৯৭৪ সালে একটা প্রেস কাউন্সিল এ্যাক্ট ছিল, সেটার একটা সংশোধনী নিয়ে আসা হয়েছে আজকে। আগে প্রেস কাউন্সিলের সদস্য সংখ্যা ১৪ ছিল সেটা ১৭ করা হয়েছে। তথ্য অধিদপ্তর থেকে প্রেস কাউন্সিলের একজন প্রতিনিধি, মহিলা ও শিশু মন্ত্রণালয় থেকে একজন এবং সামাজিক সংগঠনের একজন নারী সদস্যকে অন্তর্ভুক্ত করে বাড়ানো হয়েছে। কাউন্সিলের সেক্রেটারিকে প্রধান নির্বাহী কর্মকর্তা করা হয়েছে।

সংবাদপত্র ও সংবাদ সংস্থার মানোন্নয়ন, সংরক্ষণ ও অপসাংবাদিকতা দূর করতে কাউন্সিল কর্তৃক রাষ্ট্রীয় নিরাপত্তা, জনশৃঙ্খলা, নৈতিকতা ইত্যাদি ক্ষুণ্ন বা ভঙ্গের দায়ে অর্থদণ্ডের বিধান রাখা হয়েছে বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব।

যে অর্থদণ্ডের কথা আইনে উল্লেখ করা আছে সেটি সংশ্লিষ্ট প্রতিষ্ঠান বা সংস্থা বহন করবে বলেও জানান তিনি।  

মন্ত্রিপরিষদ সচিব বলেন, অর্থদণ্ড ডিসকাশনের উপর ছেড়ে দেওয়া হয়েছে। এখন পর্যন্ত এটা ফাইনাল অনুমোদন দেওয়া হয়নি। এটা নিয়ে আলাপ আলোচনার বিষয় আছে। তাই প্রাইমারি অনুমোদন দেওয়া হয়েছে। এটা ভোটিং হয়ে আবার আসবে। ফাইনালি এটা আবার কেবিনেটে আসবে। যদিও ছোট একটি সংশোধন তারপরও এটাকে চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়নি। এটা আবার আসবে।

খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, কাউন্সিল কর্তৃক প্রদত্ত আদেশ সংশ্লিষ্ট পত্রিকায় প্রকাশের বিধান নতুন যুক্ত করা হয়েছে। রাষ্ট্রের নিরাপত্তা, স্বাধীনতা ও সার্বভৌমত্বের হানিকর বা প্রেস কাউন্সিলের আচরণ বিধিমালা পরিপন্থি সংবাদ, প্রতিবেদন, কার্টুন ইত্যাদি প্রকাশের দায়ে কোনো সংবাদপত্র বা সংবাদ সংস্থার বিরুদ্ধে স্বতঃপ্রণোদিত হয়ে ব্যবস্থা নিতে পারবেন। সংবাদ সংস্থা বলতে প্রিন্ট মিডিয়া এবং সব ডিজিটাল মিডিয়াকে অন্তর্ভুক্ত করা হয়েছে। 

তিনি আরও বলেন, কার্টুন যদি প্রিন্ট বা ডিজিটাল মিডিয়াতে দেন আর সেটা যদি রাষ্ট্রের বিরুদ্ধে কিছু হয় তাহলে তো সেটা আপনার অপরাধ হবে। এখন আপনি যদি ম্যাডামের (প্রধানমন্ত্রী) বিরুদ্ধে কার্টুন দেন, সেটা কি অপরাধ হবে না? 




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top