ঢাকা মঙ্গলবার, ৪ অক্টোবর ২০২২, ১৯ আশ্বিন ১৪২৯

৬ দফা দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে বাংলাদেশ আওয়ামী লীগ ও কৃষকলীগের শ্রদ্ধা

নিউজ ডেস্ক | প্রকাশিত: ৭ জুন ২০২২ ১৮:৩৮; আপডেট: ৭ জুন ২০২২ ১৮:৪৪

ঐতিহাসিক ছয় দফা দিবস উপলক্ষে আজ রাজধানীর ধানমন্ডির ৩২ নম্বর সড়কে বঙ্গবন্ধু ভবনের সামনে রক্ষিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছে আওয়ামী লীগসহ বিভিন্ন সংগঠন।

১৯৬৬ সালের ৭ জুন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঘোষিত বাঙ্গালী জাতির মুক্তির সনদ ছয় দফা দাবীর পক্ষে পূর্ব পাকিস্তানের স্বায়ত্বশাসনের দাবীতে একই বছরের ৭ জুন তীব্র গণআন্দোলনের সূচনা হয়।

বঙ্গবন্ধুর সম্মোহনী নেতৃত্বের অধীনে আওয়ামী লীগ পাকিস্তান কেন্দ্রীয় সরকারের শোষন-বঞ্চনার বিরুদ্ধে এবং পরাধীনতার অবসান ঘটিয়ে স্বায়ত্বশাসনের দাবীতে ১৯৬৬ সালের ৭ জুন দিনব্যাপী হরতাল আহবান করা হয়। আওয়ামী লীগের ডাকে এ হরতালে টঙ্গী, ঢাকা ও নারায়ণগঞ্জে পুলিশ ও ইপিআরের গুলিতে মনু মিয়া, শফিক ও শামসুল হকসহ ১১ জন শহীদ হন।

দিবসটি উপলক্ষে প্রথমে প্রধানমন্ত্রীশেখ হাসিনা’র পক্ষে দলের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। পরে আওয়ামী লীগের সিনিয়র নেতাদের সাথে নিয়ে তিনি বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে দলের পক্ষ্য থেকে শ্রদ্ধা নিবেদন করেন।

এসময় আওয়ামী লীগের সভাপতিমন্ডরীর সদস্য মতিয়া চৌধুরী, ড. আব্দুর রাজ্জাক, জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান ও শাজাহান খান, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ ও আ ফ ম বাহাউদ্দীন নাছিম, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, মির্জা আজম ও শফিউল আলম চৌধুরী নাদেল, প্রচার ও প্রকাশনা সম্পাদক আব্দুস সোবহান গোলাপ, শ্রম সম্পাদক হাবিবুর রহমান সিরাজ, কৃষি ও সমবায় সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, কেন্দ্রীয় কমিটির সদস্য ডা.মোস্তফা জালাল মহিউদ্দিন, দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া ও উপ-দপ্তর সম্পাদক সায়েম খান প্রমুখ উপস্থিত ছিলেন।

আওয়ামী লীগের পক্ষ্য থেকে শ্রদ্ধা নিবেদন শেষে দলের বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা-কমীরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন।

এ সময় কৃষক লীগসহ আওয়ামী লীগের অন্যান্য অঙ্গ ও সহযোগী সংগঠন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন।

কৃষক লীগের শ্রদ্ধা নিবেদনে কৃষক লীগের সভাপতি কৃষীবিদ সমির চন্দ্র, সাধারণ সম্পাদক এ্যাড: উম্মে কুলসম স্মৃতি উপস্থিত থেকে জাতীর পিতার প্রতিকৃতিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করে।

এসময় ঢাকা মহানগর দক্ষিন কৃষক লীগের দক্ষিনের সভাপতি আবদুস সালাম বাবুর নেতৃত্বে বিশাল এক মিছিল নিয়ে বঙ্গবন্ধু প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন। 

এসময় দক্ষিন সভাপতি আবদুস সালাম বাবু বলেন, বাংলাদেশের সৃষ্টির রূপকার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৬ দফাই ছিল বাংলাদেশের স্বাধীনতার রূপরেখা। এই ৬ দফাই একটি শক্তি হয়ে, একটি দাবী হিসেবে স্বাধীনতা অর্জন হয়েছে।




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top