ঢাকা মঙ্গলবার, ৪ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯

সুষ্ঠুভাবে সম্পন্ন মেডিকেল ভর্তি পরীক্ষা : দ্রুত সময়ে ফল

নিজস্ব প্রতিবেদক: | প্রকাশিত: ২ এপ্রিল ২০২১ ১১:০০; আপডেট: ৪ অক্টোবর ২০২২ ০৪:১৬

কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ছাড়া রাজধানীসহ সারাদেশে এমবিবিএস প্রথম বর্ষের (২০২০-২০২১ শিক্ষাবর্ষ) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার সকাল ১০টায় পরীক্ষা শুরু হয়ে চলে বেলা ১১টা পর্যন্ত।

রাজধানীসহ সারাদেশের ১৯টি কেন্দ্রের ৫৫টি ভেন্যুতে একযোগে অভিন্ন প্রশ্নপত্রে (১০০ নম্বরের নৈব্যক্তিক প্রশ্নপত্র) এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবার মোট এক লাখ ২২ হাজার ৮৭৪ জন পরীক্ষার্থী নিবন্ধন করেছিল।

 

স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. এ কে এম আহসান হাবিব শুক্রবার বেলা ১১টার দিকে জানান, করোনা পরিস্থিতিতে প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি মেনে সারাদেশে সুষ্ঠুভাবে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। কোথাও কোনো ধরনের অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। তাদের নির্দেশনা অনুসারে পরীক্ষার্থী প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি মেনে নির্দিষ্ট সময়ে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ ও মাস্ক পরিধান করে পরীক্ষায় অংশগ্রহণ করেছে। তিনি নিজেও ঢাকা কলেজ কেন্দ্র পরিদর্শনে গিয়ে সুন্দর ব্যবস্থাপনায় পরীক্ষা গ্রহণ করতে দেখেছেন বলে জানান।

কবে নাগাদ ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে, জানতে চাইলে সুনির্দিষ্ট দিনক্ষণ না বললেও দ্রুততম সময়ে ফলাফল প্রকাশ করা হবে বলে জানান তিনি।

বিগত বছরগুলোতে ৪৮ ঘণ্টার মধ্যেই ফলাফল প্রকাশ করা হতো। কিন্তু এ বছর পরীক্ষার্থীর সংখ্যা তুলনামূলক বেশি হওয়ায় সময় একটু বেশিই লাগতে পারে। তবে দ্রুত ফলাফল প্রকাশের প্রচেষ্টা থাকবে বলে জানান ডা. এ কে এম আহসান হাবিব।

নির্ভরযোগ্য দায়িত্বশীল সূত্রে জানা গেছে, এ বছর ভর্তি পরীক্ষার উত্তরপত্র বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) বিশেষজ্ঞদের একটি দল পরীক্ষা করবে। সার্বিক ফলাফল তৈরির দায়িত্ব তাদেরকেই দেয়া হয়েছে। গত বছর পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় ও সিলেটের বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা যৌথভাবে ফলাফল তৈরির দায়িত্বে ছিলেন। কিন্তু এবারই প্রথম বুয়েটের বিশেষজ্ঞদের দিয়ে ফলাফল তৈরি হচ্ছে।

 

তবে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালসহ একাধিক বিশেষজ্ঞ ফলাফল তৈীলর সামগ্রিক প্রক্রিয়ায় পরামর্শ দিচ্ছেন বলে সূত্র জানিয়েছে।




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top