ঢাকা রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯

তরুণ সাংবাদিকরা পরিবর্তনের কারিগর: তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১ নভেম্বর ২০২১ ০১:২৬; আপডেট: ২৭ নভেম্বর ২০২২ ১৮:৫৭

নীতি ও সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে গণমাধ্যম ও তরুণদের একটি শক্তিশালী প্রভাব রয়েছে। তরুণ সাংবাদিকরা পরিবর্তনের কারিগর।

অ্যাকশনএইড বাংলাদেশ প্রান্তিক জনগোষ্ঠীর অধিকার নিশ্চিতে গণমাধ্যম ও তরুণদের সঙ্গে নিয়েই এগিয়ে চলেছে বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

রবিবার (৩১ অক্টোবর) রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘‘অ্যাকশনএইড ইয়াং জার্নালিস্ট মিডিয়া অ্যাওয়ার্ড ২০২১” অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

ড. হাছান মাহমুদ আরও বলেন, ‘সাংবাদিক, সংবাদ পাঠক এবং মিডিয়া হাউজের মালিকদের অবশ্যই সুনির্দিষ্ট, জোরদার এবং যুৎসই সাংবাদিকতার দিকে মনোনিবেশ করতে হবে।

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের জন্য দায়িত্বশীল সাংবাদিকতা ও টেকসই মিডিয়া শিল্পের দায়িত্ব নিতে হবে।

এই সময় তিনি এ বছর পুরস্কারপ্রাপ্ত তরুণ সাংবাদিকদের শুভেচ্ছা জানিয়ে তাদের মানসম্পন্ন রিপোর্টিং এবং অনুসন্ধানী সাংবাদিকতার দিকে নজর দেওয়ার কথা বলেন।

এ বছর তিন জন তরুণ সাংবাদিক পুরস্কার পেয়েছেন এবং চার জন পেয়েছেন ফেলোশিপ। অনুষ্ঠানের সভাপতি সাবেক প্রধান তথ্য কমিশনার ও দৈনিক আজকের পত্রিকার সম্পাদক অধ্যাপক ড. মো. গোলাম রহমান বিজয়ীদের নাম ঘোষণা করেন।

বাংলাদেশ টেলিভিশনের (বিটিভি) সাংবাদিক মো. ইকবাল হোসেন ‘সামাজিক রূপান্তরে যুব নেতৃত্ব’ বিভাগে; দ্য ঢাকা অ্যাপোলগের ডেপুটি ম্যানেজিং এডিটর মিফতাহুল জান্নাত ‘যুব সংবেদনশীল জবাবদিহিমূলক জনসেবা’ বিভাগে এবং এটিএন বাংলার জ্যেষ্ঠ প্রতিবেদক মো. শরফুল আলমকে ‘যুবদের জন্য অর্থনৈতিক সুযোগ এবং শোভন কাজ’ বিভাগে প্রাসঙ্গিক ও গভীর প্রতিবেদনের জন্য পুরস্কৃত করা হয়।

অন্যদিকে, নিউজ ২৪-এর সাংবাদিক বাবু কামরুজ্জামান; ডেইলি স্টারের সাংবাদিক নীলিমা জাহান; দৈনিক যুগান্তরের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিবেদক এম ইউসুফ আলী; আইপিনিউজবিডি’র প্রধান প্রতিবেদক সতেজ চাকমা ফেলোশিপ পেয়েছেন।

অ্যাকশনএইড বাংলাদেশের ইয়াং পিপল টিমের ব্যবস্থাপক নাজমুল আহসান জানান, অ্যাকশনএইড বাংলাদেশ শুরু থেকেই সামাজিক ন্যায়বিচার ও প্রান্তিক জনগোষ্ঠীর অধিকারের পক্ষে কাজ করে আসছে। সামাজিক অগ্রগতির জন্য তরুণদের নিয়ে বিভিন্ন সম্প্রদায়ের সঙ্গে ব্যাপক সম্পৃক্ততা ও যুব নেতৃত্ব সৃষ্টিতেও কাজ করছে। এই ধারাবাহিকতায় তরুণ সাংবাদিকদের অবদানকে অনুপ্রাণিত ও স্বীকৃতি দিতে অ্যাকশনএইড ইয়ং জার্নালিস্ট মিডিয়া অ্যাওয়ার্ড উদ্যোগটি গ্রহণ করেছে।




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top