ঢাকা সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১২ আশ্বিন ১৪২৮

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুনাক সভানেত্রী জিসান মির্জা

মুজিব বর্ষ প্রথম মহিলা দাবা লিগ শুরু

এম.এ রনী | প্রকাশিত: ৯ সেপ্টেম্বর ২০২১ ১৪:৩১; আপডেট: ৯ সেপ্টেম্বর ২০২১ ১৪:৪১

 

বাংলাদেশের দাবার ইতিহাসে উম্মোচিত হলো নতুন এক অধ্যায় ‘আকিজ সিরামিকের পৃষ্ঠপোষকতায় এবং বাংলাদেশ দাবা ফেডারেশনের আয়োজনে রাজধানীর হোটেল একাত্তরে মুজিব বর্ষ প্রথম দাবা লিগের উদ্বোধন অনুষ্ঠান অনুষ্ঠিত হলো। মহিলাদের জন্য দাবা লিগ এবারই প্রথম আয়োজন হচ্ছে। 

 

বাংলাদেশ দাবা ফেডারেশন প্রথমবারের মতো আয়োজন করতে যাচ্ছে নারী দাবা লিগ। এর আগে নারী দাবাড়ুরা জাতীয় দাবা ও অন্য আসর খেললেও আলাদা লিগ কখনো অনুষ্ঠিত হয়নি। এবারই প্রথম নারী দাবাড়ুদের নিয়ে লিগ হচ্ছে। আগামী ৮-১৬ সেপ্টেম্বর পর্যন্ত অনুষ্টিত হবে মুজিব বর্ষ প্রথম নারী দাবা লিগ।

 

প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাওয়া এই দাবা লিগে অংশগ্রহন করছে দশটি দল। 

 

মহিলা দাবা লিগটি দলগত দাবা ইভেন্ট। প্রথম মহিলা দাবা লিগে বাংলাদেশ পুলিশ, শাহিন চেস ক্লাব, উত্তরা সেন্ট্রাল চেস ক্লাব, বাংলাদেশ নৌ-বাহিনী, তিতাস ক্লাব, শেখ রাসেল চেস ক্লাব, সোনালী ব্যাংক ক্রীড়া ও বিনোদন ক্লাব, রূপালী ব্যাংক ক্রীড়া পরিষদ, সুলতানা কামাল স্মৃতি পাঠাগার ও বসির মেমোরিয়াল চেস ক্লাব অংশগ্রহণ করছে। লিগের খেলা রাউন্ড-রবিন লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। 

 

অনুষ্ঠানে আন্তর্জাতিক মাস্টার মিসেস রানী হামিদকে আজীবন সম্মাননা পুরস্কারে ভূষিত করা হয়।

 

 

মুজিববর্ষ ১ম মহিলা দাবা লিগের চ্যাম্পিয়ন, রানার আপ ও তৃতীয় স্থান অধিকারী দলকে অর্থ পুরস্কার, ট্রফি ও মেডেল প্রদান করা হবে। এছাড়া চ্যাম্পিয়ন দল ৫০ হাজার টাকা, রানার আপ দল ৩০ হাজার টাকা এবং তৃতীয় স্থান অধিকারী দল ২০ হাজার টাকা পুরস্কার পাবেন।

 

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ দাবা ফেডারেশনের সভাপতি ও পুলিশের মহা পরিদর্শক ডঃ বেনজির আহমেদ এর সহধর্মিনী বাংলাদেশ পুলিশ নারী কল্যান সমিতি (পুনাক) সভানেত্রী জিসান মির্জা।

 

তিনি বলেন, আমরা জানি দাবাকে বলা হয় ‘গেম অফ ব্রেইন’। দাবা শুধুমাত্র মস্তিস্কের ব্যায়ামই নয় বরং জিবনের সর্বক্ষেত্রে বুদ্ধির সঠিক প্রয়োগ, আত্ম-বিশ্বাস এবং যেকোনো বিষয়ে মনোযোগ বৃদ্ধি করতে এবং মনোযোগ ধরে রাখতে সাহায্য করে। গত ৪৫বছর যাবৎ বাংলাদেশের দাবা লিগ চলছে, কিন্তু মহিলা দাবা লিগ এবারই বাংলাদেশে প্রথম আয়োজন করা হচ্ছে। 

 

এছাড়াও, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদানের কথা উল্লেখ করে বলেন, আমাদের মাননীয় প্রধানমন্ত্রী যেভাবে প্রত্যেকটি খেলাধুলাতে শুধু নয় প্রত্যেকটি বিষয়ে বাংলাদেশকে উন্নতির সর্বোচ্চ শিখরে নিয়ে যাওয়ার জন্য যে চেষ্টা করছেন এবং নারীদের অগ্রাধিকার দিতে নারীরা যাতে সর্বক্ষেত্রে তাদের সমান অধিকার এবং তাদের মেধার সঠিক যাচাই করতে পারে এবং নেতৃত্ব থেকে শুরু করে সর্বক্ষেতেই যাতে এগিয়ে আসতে পারে, তার জন্য যে পরিমানে সুযোগ করে দিয়েছেন, তারই নির্দেশনা নিয়ে দাবা ফেডারেশনে সভাপতি এবং বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক ডঃ বেনজির আহমেদ বিভিন্ন কার্যক্রম হাতে নিয়েছে।

 

তিনি আরো বলেন, দাবা খেলার মাধ্যমে সিজোফেনিয়ার মতো অসুখও দাবা খেলার মাধ্যমেও সুস্থ হতে সাহায্য করে। আমরা আশা করতে পারি, সেদিন আর দুরে নয় আমরা এখান থেকে নারী গ্রান্ডমাষ্টারও এখান থেকে পারো।

 

এছাড়াও এই অনুষ্ঠানে উপস্থিত থেকে বক্তব্য প্রদান করেন, দাবা ফেডারেশনের সহ-সভাপতি কেএম শহিদুল্লাহ, সাধারণ সম্পাদক সৈয়দ শাহবুদ্দিন শামিম, যুগ্ম-সম্পাদক এবং পুলিশের এডিশনাল ডিআইজি ডঃ শোহেব রিয়াজ  আলম, মাসুদুর রহমান মল্লিক দিপু। 

আরো উপস্থিত ছিলেন, টুর্নামেন্ট কমিটির সভাপতি আনজুম আরা আকসির, সদস্য সচিব মাহমুদা হক চৌধুরী মলি, আকিজ সিরামিকের সিনিয়র ম্যানেজার (মার্কেটিং)  আবু ওবায়দ মোহাম্মদ রাসেল।

 

 




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top