ঢাকা সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১২ আশ্বিন ১৪২৮

শেয়ারবাজারে পুঁজি বাড়লো আট হাজার কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ২৮ আগস্ট ২০২১ ০২:৩৮; আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২১ ১৬:৩৯

শেয়ারবাজার এখন চাঙা। বিনিয়োগকারীরাও খুশি। গেল সপ্তাহের ৫ দিনের তিন দিনই সূচকের উত্থান হয়েছে। দুদিন পতন হলেও গত সপ্তাহে (২২-২৬ আগস্ট) সূচক ও বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে।

তাতে নতুন করে বিনিয়োগকারীদের বাজার মূলধন বেড়েছে প্রায় আট হাজার কোটি টাকা।

বিদায়ী সপ্তাহের মোট পাঁচ দিনের প্রথম তিন দিন সূচকের উত্থান হয়েছে। বুধ ও বৃহস্পতিবার দুদিন দরপতন হয়েছে। এর আগের সপ্তাহে চার কার্যদিবস লেনদেন হয়েছিল।

এর মধ্যে তিনদিন উত্থান হয়েছিল সূচকের। একদিন দরপতন হয়েছিল।

 
এ সময় ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক ২৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪৮৭ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক ২৯ পয়েন্ট বেড়ে ২ হাজার ৪৫৩ পয়েন্ট দাঁড়িয়েছে।
 
বেশিরভাগ শেয়ার ও সূচক বাড়ায় নতুন করে গত সপ্তাহে ডিএসইর বাজার মূলধন অর্থাৎ, বিনিয়োগকারীদের পুঁজি ফিরেছে ৭ হাজার ৭৮৭ কোটি ৫৩ লাখ ৩৮ হাজার ৩২০ টাকা।
 
শুধু তাই নয়, বাজার মূলধনের অতীতের সব রেকর্ড ভেঙে এখন ৫ লাখ ৫৭ হাজার ৫০৯ কোটি টাকায় অবস্থান করছে। আগের সপ্তাহে যা ছিল ৪৯ হাজার ৭২১ কোটি ৬২ লাখ টাকা।

গত সপ্তাহে ডিএসইতে চার দিনে মোট ১৩ হাজার ৪২ কোটি ৪৩ লাখ টাকার লেনদেন হয়েছে। তার আগের সপ্তাহের চার কার্যদিবসে লেনদেন হয়েছিল ১০ হাজার ৩১১ কোটি ৮৫ লাখ টাকা।

গত সপ্তাহে গড় লেনদেন হয়েছে ২ হাজার ৬০৮ কোটি টাকা। তার আগের সপ্তাহের গড় লেনদেন ছিল ২ হাজার ৫২৯ কোটি টাকা। অর্থাৎ, গড় লেনদেনও কিছুটা বেড়েছে।

এ সময়ে ডিএসইতে ৩৮২টি প্রতিষ্ঠানের ২১৮টির শেয়ারের দাম বেড়েছে।  কমেছে ১৩৯টির, অপরিবর্তিত রয়েছে ২১টির শেয়ারের দাম।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) পাঁচ কার্যদিবসে প্রায় ৫০৫ কোটি ৪১ লাখ টাকার লেনদেন হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল প্রায় ৪০৭ কোটি ৩৩ লাখ টাকা। অর্থাৎ সিএসইর প্রধান সূচক সিএসইএক্স আগের সপ্তাহের চেয়ে ২১৭ পয়েন্ট বেড়ে ১৯ হাজার ৯৩০ পয়েন্টে দাঁড়িয়েছে।




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top