ঢাকা মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ১১ কার্তিক ১৪২৮

শেখ হাসিনাকে সারাবিশ্বের ‘রোল মডেল’ হিসেবে অভিহিত করেছেন নেপালের রাষ্ট্রপতি

নিজস্ব প্রতিবেদক: | প্রকাশিত: ২৩ মার্চ ২০২১ ২২:২৮; আপডেট: ২৬ অক্টোবর ২০২১ ১৮:৫৫

নেপালের রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভান্ডারি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দক্ষিণ এশিয়া তথা সারা বিশ্বের জন্যই ‘রোল মডেল’ হিসেবে উল্লেখ করেছেন। সোমবার বিকালে নেপালের রাষ্ট্রপতির সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাক্ষাৎ করলে তিনি এ কথা বলেন। বিদ্যা দেবী ভান্ডারি আরও বলেছেন, রাজনৈতিক নেতৃত্ব যদি চায় তবে সব প্রতিকূলতা সত্ত্বেও দেশের উন্নয়ন করা সম্ভব, তার উজ্জ্বল দৃষ্টান্ত হলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন আজ মঙ্গলবার (২৩ মার্চ) এ তথ্য জানিয়েছেন।  নেপালের রাষ্ট্রপতির ঢাকা সফর উপলক্ষে ফরেন সার্ভিস অ্যাকাডেমিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।

বাংলাদেশ ও নেপালের মধ্যে অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি স্বাক্ষরের বিষয়টি বর্তমানে চূড়ান্ত পর্যায়ে আছে বলেও জানান মন্ত্রী। তিনি বলেন, এটি স্বাক্ষরিত হলে দ্বিপাক্ষিক বাণিজ্য বহুলাংশে বৃদ্ধি পাবে।
চুক্তিটি দ্রুতই স্বাক্ষরিত হবে আশা করে মন্ত্রী বলেন, ‘রাষ্ট্রপতি ভান্ডারি নেপালে উৎপাদিত জলবিদ্যুৎ আমদানির জন্য বাংলাদেশের প্রতি আহ্বান জানিয়েছেন।’

চট্টগ্রাম, মোংলা ও পায়রা সমুদ্রবন্দর ব্যবহারে নেপাল আগ্রহী জানিয়ে মন্ত্রী বলেন, ১৯৭৬ সালে সম্পাদিত নেপাল-বাংলাদেশ ট্রানজিট চুক্তির প্রটোকলের সংযোজনী হিসেবে রোহানপুর-সিংঘাবাদ রেল সংযোগ পয়েন্টকে অন্তর্ভুক্ত করে দুই দেশের বাণিজ্য সচিবদের মধ্যে একটি লেটার অফ এক্সচেঞ্জ স্বাক্ষরিত হয়েছে এই সফরকালে।

বাংলাদেশের অভ্যন্তরীণ নৌপরিবহন নেটওয়ার্ক ব্যবহারের আগ্রহ প্রকাশ করেছে নেপাল। এছাড়া বাংলাদেশের সৈয়দপুর এয়ারপোর্ট এবং নেপালের বিরাটনগরের মধ্যে সরাসরি বিমান সংযোগ স্থাপনেও নেপাল আগ্রহী বলে জানান মন্ত্রী।

আব্দুল মোমেন জানান, ২০১৫ সালে বাংলাদেশ, ভারত, নেপাল ও ভুটানের মধ্যে স্বাক্ষরিত মোটর ভেহিক্যাল চুক্তি বাস্তবায়নের লক্ষ্যে বিদ্যমান রুটসমূহ ছাড়াও নতুন কিছু রুট অন্তর্ভুক্তির সম্ভাবনা খতিয়ে দেখা হচ্ছে। চুক্তিটির ত্রিদেশীয় প্যাসেঞ্জার প্রটোকল স্বাক্ষরে বাংলাদেশ ও ভারত ইতোমধ্যে সম্মত হয়েছে। এ বিষয়ে নেপালের সম্মতি খুব দ্রুত পাওয়া যাবে বলে আশা করছে বাংলাদেশ।




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top