ঢাকা বৃহঃস্পতিবার, ৫ আগস্ট ২০২১, ২১ শ্রাবণ ১৪২৮

নতুন দুই প্রবাসী ফুটবলার এর অপেক্ষায় বাংলাদেশ ফুটবল দল

স্পোর্টস ডেস্ক : এম.এ রনী | প্রকাশিত: ১৮ জুন ২০২১ ১৮:৩৫; আপডেট: ৫ আগস্ট ২০২১ ১৪:৩০

আরো দুই প্রবাসী ফুটবলারকে জাতীয় দলে নিতে ফিফায় আবেদন বাফুফের

 
বিশ্বের অনেক দেশই তাদের জাতীয় ফুটবল দলকে শক্তিশালী ও সাফল্য আনতে বিভিন্ন সময় বিভিন্ন দেশের তাদের বংশোদ্ভূ খেলোয়ারদে দলে টানে। তার সবচেয়ে বড় উজ্জ্বল দৃষ্টান্ত ফ্রান্স। বর্তমান বিশ্ব ফুটবল চ্যাম্পিয়ন ফ্রান্স জাতীয় ফুটবল দলে বিভিন্ন দেশের ফুটবলারদের জাতীয়তা দিয়ে সাফল্য পেয়েছে। যার প্রমান হিসেবে গত বিশ্বকাপ স্কোয়াডে তাদের ২৪ জনের মধ্যে ১৬ জন খেলোয়ারই ছিল হয় ভীনদেশী বা তাদের বংশোদ্ভুদ খেলোয়ার। 
 
বাংলাদেশও তাদের সাফল্যকে এবং তাদের বংশোদ্ভূদ খেলোয়ার হিসেবে জামাল ভূইয়া খেলছে এবং সফলও হয়েছেন, আর এখনতো জামাল ভূইয়া বাংলাদেশের ফুটবলকে নেতৃত্ব দিচ্ছেন। তারই পথ ধরে বিশ্বকাপ বাছাই এবং এশিয়ান চ্যাম্পিয়নের আফগানিস্তানের ম্যাচে আরেক খোলোয়ার আত্নঃপ্রকাশ করলো। আর সে হলো তারিক কাজী।
 
বাংলাদেশ জাতীয় দলের কোচ জেমি ডে নজর দিচ্ছেন প্রবাসী বাংলাদেশী ফুটবলারদের দিকে। জামাল ভূঁইয়ার পর জেমি ডে জাতীয় দলে নিয়েছেন ফিনল্যান্ড প্রবাসী কাজী তারিককে। কিন্তুু তারিকের কাগজপত্র পেতে বেশ ‘জটিলতায়’ পড়তে হয় বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে (বাফুফে)।

ফিনল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলে থাকায় কাজী তারিককে খেলানোতে বেশ অপেক্ষা করতে হয় বাফুফেকে। শেষ পর্যন্ত ম্যাচের আগ মূহুর্তে উয়েফার মাধ্যমে ফিনল্যান্ড থেকে ছাড়পত্র পেয়ে তারিককে খেলানোর অনুমতি ফিফা থেকে পায় বাংলাদেশ। জামাল ভূঁইয়াদের কোচ জেমি ডে’র নজর এবার আরও দুই প্রবাসী ফুটবলারের দিকে। তারা হলেন কাতার প্রবাসী ওবায়দুর রহমান ও ইংল্যান্ড প্রবাসী মাহদি ইউসুফ খান।

 

যদিও জেমি ডে এখনি তাদেরকে খেলাচ্ছেন না। তবে প্রবাসী এই দুই ফুটবলারের দিকে পাখির চোখ দিয়ে রেখেছেন তিনি। পাশাপাশি সদ্য বাংলাদেশের নাগররিকত্ব পাওয়া নাইজেরিয়ান ফুটলার এলিটা কিংসলের জাতীয় দলে খেলার প্রক্রিয়া শুরু করেছে বাংলাদেশ। ইতিমধ্যে কিংসলের কাগজপত্র ফিফায় জমা দেওয়া হয়েছে।

 

কোচ জেমি ডে’র নজরে থাকায় ওবায়দুর রহমান ও মাহদি ইউসুফ খানকে বাংলাদেশ জাতীয় দলে খেলানোর প্রস্তুুতি নিতে শুরু করেছে ফেডারেশন। কোচ চাইলেই যে কোনো সময় যেনো জাতীয় দলের হয়ে মাঠে নামতে পারেন এ দুই ফুটবলার সেই উদ্যোগই গ্রহণ করা হচ্ছে। ইতিমধ্যে ফিফায় আবেদনও করেছে বাংলাদেশ।

 

বাফুফের আবেদনের প্রেক্ষিতে কাতার প্রবাসী ওবায়দুর রহমানকে বাংলাদেশের হয়ে খেলার অনুমতি দিয়েছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি। এছাড়া ইংল্যান্ড প্রবাসী মাহদি ইউসুফের আবেদনও প্রক্রিয়াধীন। দ্রুতই তাঁকে খেলানোরও অনুমতি মিলবে বলে ধারণা করা হচ্ছে।




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top