ঢাকা বৃহঃস্পতিবার, ৫ আগস্ট ২০২১, ২১ শ্রাবণ ১৪২৮

এশিয়ান কাপ বাছাইয়ের চূড়ান্ত পর্বে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক : মাহফুজুর রহমান | প্রকাশিত: ১৬ জুন ২০২১ ১৫:৩৭; আপডেট: ৫ আগস্ট ২০২১ ১৩:২৯

।। ফিফা বিশ্বকাপ ২০২২ ও এএফসি এশিয়ান কাপ ২০২৩ এর প্রিলিমিনারি জয়েন্ট কোয়ালিফায়ার রাউন্ড -২ এ নিজেদের খেলা গতকালই শেষ করেছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। এতে ৮ ম্যাচ শেষে ২ পয়েন্ট নিয়ে গ্রুপ ‘ই’ এর তলানিতে শেষ করে তারা। ফলে এশিয়ান কাপের চূড়ান্ত বাছাইয়ে অংশ নিতে প্লে-অফ খেলার কথা বাংলাদেশের। কিন্তু হঠাৎই এএফসি নিয়মে পরিবর্তন এনেছে। এতে সরাসরি এশিয়ান কাপ বাছাইয়ের চূড়ান্ত পর্বে অংশ নিবে বাংলাদেশ।

 

নতুন নিয়মে এশিয়ান কাপ কোয়ালিফায়ার্সের ৩য় রাউন্ডে সরাসরি খেলবে ২২ টি দল। বাকি দুই দল নির্ধারিত হবে প্লে-অফের মাধ্যমে। জামাল ভুইঁয়ারা ঐ ২২ দলের একটি হওয়ায় প্লে-অফ এড়াতে পেরেছে। প্লে অফ থেকে আরো দুটি দল যুক্ত হওয়ার পর ঐ ২৪ দলকে ছয়টি গ্রূপে ভাগ করে অনুষ্ঠিত হবে এশিয়ান কাপ কোয়ালিফায়ার্সে রাউন্ড-৩। সেখান থেকে ছয় গ্রূপে চ্যাম্পিয়ন এবং পাঁচ সেরা গ্রুপ রানার্সআপ জায়গা করে নিবে এশিয়ান কাপ ২০২৩ এর মূল পর্বে।

এশিয়ান কাপ বাছাই রাউন্ড-৩ এ সরাসরি জায়গা করে নেয়া ২২ দলগুলো হচ্ছে –

তাজিকিস্তান, উজবেকিস্তান, কুয়েত, বাহারাইন, তুর্কেমিনিস্তান, জর্ডান, ফিলিস্তিন, মালেশিয়া, ফিলিপাইন, কিরগিস্তান, ভারত, থাইল্যান্ড, সিঙ্গাপুর, মঙ্গোলিয়া, আফগানিস্তান, হংকং, মালদ্বীপ, শ্রীলংকা, নেপাল, মায়ানমার, ইয়েমেন ও বাংলাদেশ। তৃতীয় রাউন্ডে কোয়ালিফাই করতে প্লে অফে লড়বে ইন্দোনেশিয়া, কম্বোডিয়া, চাইনিজ তাইপে ও গুয়াম।




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top