ঢাকা রবিবার, ২০ জুন ২০২১, ৬ আষাঢ় ১৪২৮

দুই ব্যাংকের সঙ্গে বেজা’র সমঝোতা সই

নিজস্ব প্রতিবেদক: | প্রকাশিত: ১০ জুন ২০২১ ০২:০২; আপডেট: ২০ জুন ২০২১ ১৯:১৯

বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে দুটি বেসরকারি ব্যাংক। ব্যাংক দুটি হচ্ছে- মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড ও ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড।

বুধবার (৯ জুন) এ সমঝোতা স্মারক স্বাক্ষর করে বেজা।

করপোরেট সোশ্যাল রেসপন্সিবিলিটি (সিএসআর) কার্যক্রমের অংশ হিসেবে বঙ্গবন্ধু শিল্প নগরে বৃক্ষরোপণের জন্য মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড বেজার সঙ্গে এই সমঝোতা স্মারক সই করেছে। অন্যদিকে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড বঙ্গবন্ধু শিল্প নগরে শাখা স্থাপনের জন্য এই সমঝোতা স্মারক স্বাক্ষর করে। সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মার্কেন্টাইল ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও কামরুল ইসলাম চৌধুরী এবং ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শওকত জামিল।

সভাপতির বক্তব্যে পবন চৌধুরী বলেন, এই দুটি স্বনামধন্য ব্যাংকের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর করতে পেরে বেজা অত্যন্ত আনন্দিত। করোনাকালেও বাংলাদেশ বিদেশি বিনিয়োগ আকর্ষণে সমর্থ হয়েছে। শুধুমাত্র গতবছরেই বেজা ৬ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ প্রস্তাব পেয়েছে। আর আধুনিক প্রযুক্তির ব্যাংকিং সেবা ব্যতীত বিনিয়োগ আকর্ষণ করা কঠিন। আর সে কারণে বেজা বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানকে অর্থনৈতিক অঞ্চলগুলোতে বিনিয়োগ করতে উৎসাহিত করছে।

 

তিনি বলেন, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড দ্রুত তাদের সেবাসমূহ অর্থনৈতিক অঞ্চলের বিনিয়োগকারীদের জন্য উন্মুক্ত করে দেবে, যাতে বিদেশি এবং দেশি বিনিয়োগকারীরা সহজে এবং স্বল্প সময়ে আর্থিক বিভিন্ন আদান-প্রদান করতে সক্ষম হন।

পবন চৌধুরী আরও বলেন, ওয়ান স্টপ সার্ভিস সেন্টার স্থাপনের মাধ্যমে বিনিয়োগকারীদের বিভিন্ন সেবা নিশ্চিত করা হচ্ছে। ব্যাংকিং সেবা এবং ওয়ান স্টপ সার্ভিস সেন্টার স্থাপনের ফলে সেবা প্রদানের একটি শক্তিশালী ভিত তৈরি হবে যার যুগল সাফল্য সন্দেহাতীতভাবে বাংলাদেশকে উচ্চস্তরে আসীন করবে।

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শওকত জামিল বলেন, বঙ্গবন্ধু শিল্প নগরে শাখা স্থাপনের মাধ্যমে বিনিয়োগকারীদের সেবা দেওয়ার একটি নতুন ক্ষেত্র উন্মোচিত হল। অর্থনৈতিক অঞ্চলগুলোতে ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে শিল্পায়ন ও বাণিজ্যের প্রসার সহজ ও দ্রুততর হবে এবং এ ব্যাপারে সব ধরনের সেবা দিতে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক বদ্ধপরিকর।

মার্কেন্টাইল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও কামরুল ইসলাম চৌধুরী বলেন, সারাবিশ্বে পরিবেশের ভারসাম্য রক্ষার বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচিত হচ্ছে। আর এক্ষেত্রে গাছ লাগানোই অন্যতম ফলপ্রসূ উপায়। মার্কেন্টাইল ব্যাংক শুধুমাত্র ব্যবসায়িক লক্ষ্য নয়, বরং পরিবেশ রক্ষায় বৃক্ষরোপণের মতো কর্মসূচি নিতে পেরে গর্বিত। সরকারি-বেসরকারি উদ্যোগের পাশাপাশি দেশের বিপুল জনগোষ্ঠী, বিশেষ করে বর্তমান প্রজন্ম প্রতিবেশ ব্যবস্থা ও জীববৈচিত্র্য সংরক্ষণে অগ্রণী ভূমিকা পালন করবে বলেও আশা প্রকাশ করেন তিনি।




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top