ঢাকা মঙ্গলবার, ৪ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯

মৃত্যুঞ্জয়ী এরিকসন সাথে ইউনাইটেডের আগামী তিন বছরের চুক্তি

ক্রীড়া ডেস্ক | প্রকাশিত: ১৬ জুলাই ২০২২ ১৩:১৩; আপডেট: ১৬ জুলাই ২০২২ ১৩:১৯

 

এ মাসের শুরু থেকে ক্রিস্তিয়ান এরিকসেনের ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দেওয়া নিয়ে চলছিল আলোচনা। এবার এলো আনুষ্ঠানিক ঘোষণা। তিন বছরের চুক্তিতে ডেনমার্কের এই মিডফিল্ডারকে দলে টানল ইংলিশ ক্লাবটি।

গত বছর জুনে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে ফিনল্যান্ডের বিপক্ষে ম্যাচে মাঠে হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন এরিকসেন। পরে তার শরীরে ইমপ্ল্যানটেবল কার্ডিওভার্টার ডেফিব্রিলেটর (আইসিডি) বসানো হয়। এটি একটি ছোট ইলেকট্রনিক ডিভাইস, পেসমেকারের মতো যা কার্ডিয়াক অ্যারেস্ট প্রতিরোধ করে হৃদস্পন্দন স্বাভাবিক রাখার কাজ করে।

কঠিন সময় পেছনে ফেলে এরিকসেন তার ফুটবল ক্যারিয়ারকে নতুন জীবন দিতে গত জানুয়ারিতে স্বল্প মেয়াদের চুক্তিতে ব্রেন্টফোর্ডে যোগ দেন। সেই চুক্তির মেয়াদ শেষ হয়ে গিয়েছিল গত মাসে। ‘ফ্রি এজেন্ট’ হিসেবে যোগ দিলেন ইউনাইটেডে।

জীবন-মত্যুর সন্দিক্ষণ থেকে ফেরার পর মাঠে ফিরতে বেশ খানিকটা সময় চলে গেলেও এরপর দ্রুতই পুরনো ছন্দে ফেরার আভাস দেন তিনি। আর গত মৌসুমের শেষ ভাগে তো ক্লাব ও জাতীয় দল, দুই জায়গাতেই মাঠ মাতান এরিকসেন। এবার ইউনাইটেডের জার্সিতে নিজেকে মেলে ধরার চ্যালেঞ্জ নিলেন তিনি।

কোচ হিসেবে এরিক টেন হাগ দায়িত্ব নেওয়ার পর দ্বিতীয় খেলোয়াড় হিসেবে এরিকসেনকে দলে টানল ইউনাইটেড। এর আগে তারা দলে ভেড়ায় নেদারল্যান্ডসের তরুণ লেফট-ব্যাক তাইরেল মালাসিয়াকে।

ইউনাইটেডের ওয়েবসাইটে শুক্রবার দেওয়া বিবৃতিতে এখানে যোগ দিতে পেরে উচ্ছ্বাস প্রকাশ করেন তিনি।

“ম্যানচেস্টার ইউনাইটেড একটি বিশেষ ক্লাব এবং দলটির হয়ে মাঠে নামতে আমার তর সইছে না। বহুবার ওল্ড ট্র্যাফোর্ডে খেলার সৌভাগ্য হয়েছে আমার, কিন্তু ইউনাইটেডের লাল শার্টে খেলাটা অসাধারণ অনুভূতি হবে।”

ইউনাইটেড কোচ টেন হাগের কাজেরও প্রশংসা করেছেন এরিকসেন। ডাচ কোচের লক্ষ্য ও তিনি কীভাবে দলকে খেলাতে চান, তা নিয়েও তার সঙ্গে কথা হয়েছে বলে জানিয়েছেন টটেনহ্যাম হটস্পারে লম্বা সময় কাটানো এই ফুটবলার। সবকিছু মিলে নতুন চ্যালেঞ্জ নিয়ে রোমাঞ্চ অনুভত করছেন ডেনিশ প্লেমেকার।

গত বছর হৃদরোগে আক্রান্ত হওয়ার সময় এরিকসেন ইন্টার মিলানের খেলোয়াড়। কিন্তু তার শরীরে যে ইলেকট্রনিক ডিভাইস বসানো হয়, সেটি নিয়ে খেলার অনুমতি নেই ইতালিয়ান ফুটবলে। তাই বাধ্য হয়ে তার সঙ্গে চুক্তি বাতিল করে সেরি আর ক্লাবটি।

পরে ব্রেন্টফোর্ডে যোগ দিয়ে প্রিমিয়ার লিগে ১১টি ম্যাচ খেলেন এরিকসেন। নিজে একটি গোল করার সঙ্গে সতীর্থদের চারটি গোলে অবদান রাখেন। ব্রেন্টফোর্ড প্রিমিয়ার লিগে তাদের প্রথম মৌসুম শেষ করে ১৩তম স্থানে থেকে।

ওই দুর্ঘটনার আগে এরিকসেন এক মৌসুম সেরি আয় খেলে জেতেন সেরি আ শিরোপা। তার আগে টটেনহ্যাম হটস্পারের হয়ে প্রায় সাত মৌসুম খেলেন তিনি। লন্ডনের দলটির হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে খেলেন তিনশরও বেশি ম্যাচ।

নতুন জীবন পাওয়ার পর এরিকসেন জাতীয় দলের জার্সিতে কেবল ফেরেননি, যে পারকেন স্টেডিয়ামে হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন, সেখানে ফেরার ম্যাচে সার্বিয়ার বিপক্ষে গোলও করেন। ফুটবল থেকে এখনও অনেক কিছু পাওয়ার আছে বলে বিশ্বাস তার।

ম্যানচেস্টার ইউনাইটেডের গত মৌসুমটা মোটেও ভালো কাটেনি। ষষ্ঠ স্থানে থেকে লিগ শেষ করে তারা। ফলে এই মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে দেখা যাবে না তাদের।

আগামী ৭ অগাস্ট ব্রাইটন অ্যান্ড হোভ অ্যালবিয়নের বিপক্ষে ম্যাচ দিয়ে প্রিমিয়ার লিগের নতুন মৌসুম শুরু করবে দলটি।




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top