ঢাকা মঙ্গলবার, ৪ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯

ফিলিস্তিনিরাও স্বাধীন রাষ্ট্রের দাবিদার: বাইডেন

ডেস্ক রিপোর্ট | প্রকাশিত: ১৬ জুলাই ২০২২ ০১:৩৭; আপডেট: ৪ অক্টোবর ২০২২ ০২:৫২

ফিলিস্তিন-ইসরায়েল সংঘাতে দ্বি-রাষ্ট্র সমাধানের প্রতি আবারও নিজের সমর্থনের কথা জানালেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ভিত্তি শক্ত না হলেও দুই পক্ষের মধ্যে সমঝোতা প্রক্রিয়া আবারও শুরু করার আহ্বান জানিয়েছেন তিনি। খবর দ্য ইন্ডিপেনডেন্টের।

শুক্রবার (১৫ জুলাই) ফিলিস্তিনের বেথেলহেম শহরে ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের পাশে দাঁড়িয়ে জো বাইডেন বলেন, ১৯৬৭ সালের সীমানা অনুযায়ী দুটি রাষ্ট্র- একটি ইসরায়েলি, একটি ফিলিস্তিনি- প্রতিষ্ঠা ফিলিস্তিনিদের পাশাপাশি ইসরায়েলিদের জন্যেও নিরাপত্তা, সমৃদ্ধি, স্বাধীনতা ও গণতন্ত্রের সমান ব্যবস্থা অর্জনের সর্বোত্তম উপায়।

এদিন ফিলিস্তিন-ইসরায়েল সংঘাতে দ্বি-রাষ্ট্র সমাধানের পক্ষে যুক্তরাষ্ট্রের দীর্ঘদিনের অবস্থানের কথা উল্লেখ করেন প্রেসিডেন্ট বাইডেন। তবে পূর্বসূরী ডোনাল্ড ট্রাম্পের আমলে ফিলিস্তিনিদের অধিকারের বিষয়টিকে যেভাবে উপেক্ষা করা হয়েছিল, তার কঠোর সমালোচনা করেন তিনি।

বাইডেন বলেন, ট্রাম্পের আমলে যুক্তরাষ্ট্র কার্যত ফিলিস্তিনিদের উপেক্ষা করে পশ্চিম তীর ও গাজায় যা ইচ্ছা তাই করা স্বাধীনতা দিয়েছিল ইসরায়েলি সরকারকে। এমনকি যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনি কনস্যুলেট বন্ধ করে দেওয়া এবং ফিলিস্তিনি শরণার্থীদের সহায়তায় জাতিসংঘের ত্রাণ সংস্থার বরাদ্দও কাটছাঁট করেছিল ট্রাম্প প্রশাসন। তবে তার সরকার ক্ষমতায় এসেই সেই তহবিল ফিরিয়ে দেয় বলে জানান এ ডেমোক্র্যাট নেতা।

বাইডেন বলেন, সময় এসেছে নাগরিক সমাজের সঙ্গে বৃহত্তর সম্পৃক্ততার মাধ্যমে ফিলিস্তিনি জনগণের অবিশ্বাস্য সম্ভাবনা উন্মোচন করার, দুর্নীতির বিরুদ্ধে লড়াই করার, সামাজিক সেবা ব্যবস্থার উন্নতি করার। এসব কাজ খুবই গুরুত্বপূর্ণ। এটি এমন সমাজ গঠনে সাহায্য করবে, যা সফল গণতন্ত্র ও ভবিষ্যৎ ফিলিস্তিন রাষ্ট্রকে সমর্থন করতে পারে।

 



আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top