ঢাকা মঙ্গলবার, ৪ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯

মারা গেলেন গুলিবিদ্ধ শিনজো আবে

নিউজ ডেস্ক | প্রকাশিত: ৮ জুলাই ২০২২ ১৫:২৮; আপডেট: ৮ জুলাই ২০২২ ১৫:৫৩

মারা গেলেন গুলিবিদ্ধ জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবে। শুক্রবার জাপানের রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাত দিয়ে বিবিসি এ তথ্য জানিয়েছে। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৭ বছর।

শুক্রবার (৮ জুলাই) সকালে পশ্চিম জাপানের নারা শহরে বক্তৃতা দেওয়ার সময় হত্যার উদ্দেশ্যে তাকে লক্ষ্য করে গুলি চালানো হয় বলে জানিয়েছে স্থানীয় প্রভাবশালী পত্রিকা ‘দ্য জাপান টাইমস’। তিনি বুকে গুলিবিদ্ধ হয়েছেন। এরপর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যাণ।

 

স্থানীয় সংবাদ মাধ্যম ‘দ্য আসাহি শিম্বুন’ জানিয়েছে, এ ঘটনায় ৪১ বছর বয়সী একজন সন্দেহভাজনকে আটক করা হয়েছে।

জানা গেছে, জাপানের স্থানীয় সময় বেলা সাড়ে ১১টার দিকে দেশটির পশ্চিমাঞ্চলীয় নারা শহরের কিনটেটসু লাইন এলাকার ইয়ামাতো সাইদাইজি স্টেশনের সামনে নির্বাচনী প্রচার কর্মসূচিতে বক্তব্য দিচ্ছিলেন ৬৭ বছরের শিনজো আবে। এ সময় তাকে লক্ষ্য করে গুলি চালানো হয়। পরপর দুইবার গুলি চালানো হয়। সঙ্গে সঙ্গে মাটিতে লুটিয়ে পড়েন তিনি। রক্তাক্ত অবস্থায় তাকে উদ্ধার করে হাসপাতলে নেওয়া হয়।

এদিকে, গুলিবিদ্ধ হওয়ার পর শিনজো আবে কার্ডিওপালমোনারি তথা হৃদরোগে আক্রান্ত হয়েছেন বলেও জানিয়েছেন টোকিওর সাবেক গভর্নর ইয়োচি মাসুজো। বিবিসি জানিয়েছে, জাপানে আনুষ্ঠানিকভাবে হৃদরোগে মৃত্যু নিশ্চিত হওয়ার আগে সাধারণত এই কার্ডিওপালমোনারি শব্দটি ব্যবহার করা হয়।

প্রসঙ্গত, জাপানে বন্দুক সহিংসতার ঘটনা বিরল। কেননা, দেশটিতে হ্যান্ডগান নিষিদ্ধ। আল-জাজিরা জানিয়েছে, জাপানের সবচেয়ে দীর্ঘ মেয়াদী প্রধানমন্ত্রী ছিলেন শিনজো আবে। তিনি ২০১২ সালের ডিসেম্বর থেকে ২০২০ সালের সেপ্টেম্বর পর্যন্ত দেশটির প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

সূত্র: দ্য জাপান টাইমস, রয়টার্স, দ্য গার্ডিয়ান, আল-জাজিরা, ফিন্যান্সিয়াল টাইমস, আসাহি শিম্বুন, বিবিসি

 




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top