ঢাকা বৃহঃস্পতিবার, ৯ ডিসেম্বর ২০২১, ২৫ অগ্রহায়ণ ১৪২৮

.

আরও বেশি বিদেশি কর্মী নেবে জাপান

নিউজ ডেস্ক | প্রকাশিত: ১৮ নভেম্বর ২০২১ ১৫:২৫; আপডেট: ৯ ডিসেম্বর ২০২১ ১৭:০০

 

দীর্ঘদিন অভিবাসীদের জন্য দরজা বন্ধ রাখার পর নীতি পরির্বতন করছে জাপান। নির্দিষ্ট কাজের জন্য কর্মী হিসেবে বিদেশিদের নেওয়া শুরু করতে যাচ্ছে এশিয়ার সম্পদশালী দেশটি। বৃহস্পতিবার দেশটির বিচার মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, ২০২২ অর্থবছরের শুরুতে এসব কর্মী নেওয়া শুরু হতে পারে। আর এসব কর্মীরা দেশটি অনির্দিষ্ট সময় থাকতে পারবে।

 

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, ২০১৯ সাল থেকে কার্যকর হওয়া একটি আইনের অধীনে ১৪টি খাতে নির্দিষ্ট দক্ষ কর্মীদের পাঁচ বছরের ভিসা দেওয়া শুরু করে জাপান। কৃষি, নার্সিং এবং পরিচ্ছন্নতার মতো খাতগুলোতে নেওয়া এসব কর্মীদের পরিবারের সদস্যদের জাপানে নেওয়ার সুযোগ ছিলো না।

 

জাপানের কোম্পানিগুলো এসব সীমাবদ্ধতার উল্লেখ করে বিদেশি কর্মী নিতে দ্বিধায় পড়ে। পরে সরকার এসব সীমাবদ্ধতা শিথিলের উদ্যোগ নেয়।

 

জাপান সরকারের নতুন উদ্যোগ কার্যকর হলে এসব কর্মীরা অনির্দিষ্ট সময়ের জন্য ভিসা নবায়ন করতে পারবে আর নিজেদের পরিবার নিয়ে যেতে পারবে। এসব কর্মীদের বেশিরভাগই ভিয়েতনাম ও চীনের নাগরিক।

 

জাপান সরকারের শীর্ষ মুখপাত্র হিরোকাজু মাতসুনো বলেছেন, যেকোনও পরিবর্তনের অর্থ এই নয় যে, তারা স্বয়ংক্রিয়ভাবে স্থায়ী আবাসিকতা পেয়ে যাবেন। এজন্য তাদের আলাদা আবেদন প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে।

 

নৃতাত্ত্বিক স্বকীয়তা বজায় রাখতে জাপানে দীর্ঘদিন ধরেই অভিবাসনকে ট্যাবু হিসেবে দেখা হয়েছে। কিন্তু বয়স্ক জনগোষ্ঠীর সংখ্যা বৃদ্ধি এবং মারাত্মক শ্রমিক সংকটের কারণে অভিবাসীদের জন্য সীমান্ত খুলে দিতে সরকারের ওপর চাপ বাড়তে থাকে।

 




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top