ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

মস্কোয় কনসার্ট হলে গুলি-বিস্ফোরণ, নিহত বেড়ে ৬০

নিউজ ডেস্ক | প্রকাশিত: ২৩ মার্চ ২০২৪ ১৩:০৪; আপডেট: ২৯ মার্চ ২০২৪ ০৩:৫৯

মস্কোয় কনসার্ট হলে বন্দুক হামলায় ৬০ জনেরও বেশি নিহত।  রাশিয়ার রাজধানী মস্কোয় কনসার্ট হলে বন্দুকধারীদের হামলায় ৬০ জনেরও বেশি নিহত হয়েছে। আহত হয়েছে একশ’রও বেশি লোক। কর্তৃপক্ষ শনিবার এ কথা জানিয়েছে। ইসলামিক স্টেট গ্রুপ (আইএস) এ হামলার দায় স্বীকার করেছে।

স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যায় মস্কোর ক্রোকাস সিটি হলে হামলার ঘটনা ঘটে। এ সময় মুখোশধারী বন্দুকধারীরা কনসার্ট হলে ঢুকে স্বয়ংক্রিয় রাইফেল দিয়ে ভিড়ের মধ্যে এলোপাতাড়ি গুলি চালায় এবং গ্রেনেড কিংবা আগুনবোমা নিক্ষেপ করে। এতে ক্রোকাস সিটি হলে আগুন ধরে যায়। ধসে পড়ে হলের ছাদ।

রাশিয়ার তদন্ত কমিটি শনিবার বলেছে, এ হামলায় ৬০ জনেরও বেশি নিহত হয়েছে। যদিও এর আগে রাশিয়ার কেন্দ্রীয় নিরাপত্তা সংস্থা জানিয়েছিল, এ হামলায় অন্তত ৪০ জন নিহত হয়েছে। আহত হয়েছে শতাধিক মানুষ।

রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাশকো বলেছেন, হামলার পর সেখান থেকে প্রায় ১শ’ জনকে উদ্ধার করেছে অগ্নিনির্বাপক কর্মীরা। এছাড়া আহত ১১৫ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ ঘটনাকে ‘রক্তাক্ত সন্ত্রাসী হামলা’ বলে উল্লেখ করেছে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়। হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট (আইএস)।

আইএস বলেছে, তাদের যোদ্ধারা মস্কোর উপকন্ঠে এক বড়ো সমাবেশে হামলা চালিয়ে নিরাপদে ঘাঁটিতে ফিরে এসেছে। এদিকে হোয়াইট হাউজ নিশ্চিত করেছে, মার্চের শুরুতেই মস্কোতে ‘বড় সমাবেশ’ লক্ষ্য করে হামলা চালানো হতে পারে বলে রুশ কর্তৃপক্ষকে তারা সতর্ক করেছিল।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র অ্যাড্রিয়েন ওয়াটসন বলেছেন, চলতি মাসের শুরুর দিকে মস্কোতে একটি পরিকল্পিত সন্ত্রাসী হামলার বিষয়ে যুক্তরাষ্ট্রের কাছে তথ্য ছিল। কনসার্টসহ বড় ধরনের সমাবেশ লক্ষ্য করে হামলার আশঙ্কা ছিল এবং এ বিষয়ে রুশ কর্তৃপক্ষকে ওয়াশিংটনের পক্ষ থেকে তথ্য দেওয়া হয়েছে।

উল্লেখ্য, ২০০২ সালে চেচেন বিচ্ছিন্নতাবাদীরা চেচেন থেকে রুশ সেনাদের সরিয়ে নেয়ার দাবিতে মস্কো থিয়েটার দুব্রোভকায় ৯১২ জনকে জিম্মি হিসেবে আটক করেছিল। জিম্মি নাটকের অবসান ঘটাতে রাশিয়ার বিশেষ বাহিনী থিয়েটারে হামলা চালিয়েছিল। ওই হামলায় ১৩০ জন নিহত হয়েছে।

 




আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top